রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সবুজ পানে রঙিন বাজার

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

সবুজ পানে রঙিন বাজার

ভোরের আলো ফোটার আগেই ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে সরগরম হয় পানের পাইকারি হাট। হাট শুরুর আধা ঘণ্টার মধ্যে বেচাকেনা শেষ। কুমিল্লার চান্দিনা বাজারের দৃশ্য এটি। চান্দিনা ছাড়াও এ অঞ্চলে রামমোহন, বদরপুর, নবাবপুর, মহিচাইল ও মাধাইয়া এবং দেবিদ্বারের দিঘিরপাড় ও জাফরগঞ্জে পানের হাট বসে।

স্থানীয় পান চাষি, ব্যবসায়ী ও হাট ইজারাদারের সূত্রমতে, চান্দিনা বাজারের পানের হাটের বয়স ১০০ বছরের বেশি। ১০ বছর আগেও বাজারে ব্যবসায়ীদের উপচেপড়া ভিড় ছিল। এখন আশপাশে বাজার হওয়ায় ভিড় ভাগ হয়ে গেছে। এখানে শনি ও মঙ্গলবার বাজার বসে। গরমকালে সকাল সাড়ে ৫টা ও শীতকালে সকাল ৬টায় বসে বাজার। সরেজমিন দেখা যায়, চাষিরা পানের ঝুড়ি মাথায় নিয়ে হাটে ঢুকছেন। আগে আসা বিক্রেতাদের পানের দরদাম করছেন পাইকারি ক্রেতারা। দামে মিললে ক্রেতা নগদ টাকা বের করছেন। টাকা নিয়ে চাষি বাজারের দিকে যাচ্ছেন পরিবারের নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে। কেউ হাটের পাশের ছোট রেস্টুরেন্টে নাস্তা সেরে নিচ্ছেন। ক্রেতা পান তুলছেন অটোরিকশা ও পিকাপ ভ্যানে। হারং গ্রামের চাষি নিমাই চন্দ্র দত্ত বলেন, তার দুই একর জমিতে বরজ রয়েছে। শত বছর ধরে তার পরিবার পান চাষ করছেন। এই এলাকায় মহালনি পান বেশি হয়। অল্প পরিমাণে হয় গয়াসুর পান। তিনি জানান, অনেক ক্রেতা-বিক্রেতা রাতে হাটে চলে আসেন। লাইট থাকলে তাদের জন্য সুবিধা হয়। এ ছাড়া বাজারে ছাউনি হলে তাদের দুর্ভোগ কমবে। চান্দিনা উপজেলার চিলোড়া গ্রামের পান চাষি বিধুভূষণ বলেন, ৪৫ বছর ধরে তিনি পান চাষে জড়িত। তার বাপ-দাদারাও পান চাষ করতেন। চান্দিনা পানের ঐতিহ্যবাহী বাজার। ক্রেতা গোপাল দত্ত বলেন, বারুই সম্প্রদায়ের মানুষ বেশি পান চাষ করেন। এই অঞ্চলের বড় পানবাজার চান্দিনা। তিনি পান কিনে রামমোহন বাজারে খুচরা ও পাইকারি বিক্রি করেন। বাজারের বড় ক্রেতা লিটন চন্দ্র পাল বলেন, তিনি বাজার থেকে পান কিনে রাখেন। তার কাছ থেকে খুচরা ক্রেতারা কিনে বিভিন্ন বাজারে নিয়ে যান। চান্দিনা পান বাজারের ইজারাদারের প্রতিনিধি নজরুল ইসলাম বলেন, এখানে ব্যবসায়ীরা নিশ্চিন্তে বেচাকেনা করতে পারেন। খাজনাও অনেক কম নেওয়া হয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোলাম সারোয়ার বলেন, এখানে আশপাশের গ্রামের চাষিরা পান বিক্রি করতে আসেন। পান বিক্রিতে তাদের পরিবারে সচ্ছলতা এসেছে। বাজারের সমস্যাগুলো সংশ্লিষ্ট দফতরকে জানানো হবে। কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার উপপরিচালক আইউব মাহমুদ বলেন, চান্দিনা, দেবিদ্বার, বুড়িচং, ব্রাহ্মণপাড়া, বরুড়ায় উল্লেখযোগ্য পান চাষ হচ্ছে। পানের রঙে শুধু মানুষের মুখ নয়, পরিবারও রঙিন হচ্ছে। পানের চাষ ও উৎপাদন বাড়াতে আরও বেশি নজর দেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর