শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

২৩ বছর পর শুরু পাম নদী সেচ প্রকল্পের কার্যক্রম

প্রকল্পের আওতায় ৪০০ হেক্টর জমি

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ের বোদা উপজেলার বেংহারী বনগ্রাম ইউনিয়নের পাম নদী সেচ প্রকল্পটি পুনরায় চালু করেছে পানি উন্নয়ন বোর্ড। ২৩ বছর আগে এই সেচ প্রকল্পটি বন্ধ হয়ে যায়। সম্প্রতি বাঁধ সংস্কার করার পর পুরোদমে শুরু হয়েছে প্রকল্পের কার্যক্রম। এই সেচের পানি দিয়ে ইরি-বোরো ধান চাষ করতে পারবে স্থানীয় চাষিরা। এই প্রকল্পের আওতায় ৪০০ হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়া সম্ভব হবে, জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। ইতোমধ্যে বীজতলা তৈরি করে ধানের চারা দিয়েছে কৃষকরা। কয়েক দিনের মধ্যে সেখান থেকে চারা তুলে জমিতে পানি দিয়ে চারা রোপণ করবেন তারা। পানি উন্নয়ন বোর্ড জানায়, ২০ মিটার প্রস্থ পাম নদী করতোয়া নদী থেকে উৎপত্তি হয়ে ৪.৫ কিলোমিটার পাড়ি দিয়ে পঞ্চগড় জেলার সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের নিম্নাঞ্চল গেছে। ১৯৮৪ সালে বোদা উপজেলার বেংহারী বনগ্রাম ইউনিয়নের গড়ের ডাঙ্গা এলাকায় এই নদীতে বাঁধ, রেগুলেটর ও ডাইভারশন চ্যানেলের মাধ্যমে ৪০০ হেক্টর জমিতে সম্পূরক সেচ সুবিধা প্রদানের জন্য পাম নদী সেচ প্রকল্পের কাজ শুরু হয়। এই প্রকল্পের কাজ শেষ হয় ১৯৮৬ সালে। শুরুতে মূলত: বর্ষা মৌসূমে অনাবৃষ্টির কারণে আমন ধানে সম্পুরক সেচ প্রদানের জন্য প্রকল্পটি চালু করা হয়। সংস্কারের অভাবে ২০০০ সালে কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যায়।

চলতি অর্থবছরে বন্ধ হয়ে থাকা পাম নদী সেচ প্রকল্পটি পুনরায় চালুর উদ্যোগ নেয় পানি উন্নয়ন বোর্ড। প্রকল্পটি সচল করতে প্রয়োজীয় সংস্কার কাজ করার পর কার্যক্রম পুনরায় শুরু হয়। গত আমন মৌসুমে কৃষকরা এই প্রকল্পের পানি ব্যবহার করে সম্পুরক সেচ দিয়ে ধান চাষ করে। চলতি রবি মৌসূম থেকে এই প্রকল্পের পানি দিয়ে ইরি-বোরো ধান চাষের কার্যক্রম শুরু করা হয়েছে।

পাম নদী সেচ প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়নের জন্য পানি ব্যবস্থাপনা দল গঠন করা হয়েছে। সম্প্রতি গড়ের ডাঙ্গা এলাকায় সেচ প্রকল্পের পাশে এই দল গঠন উপলক্ষে সাধারণ সভার আয়োজন করে পানি উন্নয়ন বোর্ড। এতে প্রধান অতিথি ছিলেন পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আশুতোষ বর্মন। ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ডের উপ প্রধান সম্প্রসারণ অফিসার রফিউল বারী, পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের সহকারী সম্প্রসারণ অফিসার আতিকুর রহমান ও বেংহারী বনগ্রাম ইউপি চেয়ারম্যান সাহেব আলী বিশেষ অতিথি ছিলেন। সভায় ইসমাইল হোসেনকে আহ্বায়ক করে ৫ সদস্যের পাম নদী সেচ প্রকল্পের জন্য পানি ব্যবস্থাপনা দল গঠন করা হয়।

সর্বশেষ খবর