মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

লোকালয়ে মেছোবাঘ বন্যশূকর

বাগেরহাট ও পাথরঘাটা প্রতিনিধি

লোকালয়ে মেছোবাঘ বন্যশূকর

বাগেরহাটের শরণখোলা উপজেলার বকুলতলা গ্রামে গতকাল সকালে সুন্দরবন থেকে আসা একটি বন্যশূকর উদ্ধার করা হয়েছে। ভোলা নদী পার হয়ে শূকরটি সোনাতলা গ্রামের মাঠের আমন ধান তছনছ করে বকুলতলার রুবেল শাহর বাড়িতে তাণ্ডব শুরু করে। গ্রামবাসী ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংঠনের কর্মীরা শুকরটি আটক করে বন বিভাগে হস্তান্তর করেন। দুপুরে সুন্দরবনের শরণখোলা রেঞ্জ অফিসসংলগ্ন বনে অবমুক্ত করা হয়।

এদিকে বরগুনার পাথরঘাটায় লোকালয়ে আসা একটি মেছোবাঘের বাচ্চা উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে। মেছোবাঘটি গতকাল দুপুরে অবমুক্ত করে পাথরঘাটা বনবিভাগ। উপজেলার কাকচিড়া বাজার থেকে প্রাণীটি উদ্ধার করা হয়। জানা যায়, মহিববুলাহ নামে এক যুবক মেছোবাঘের বাচ্চাটি দেখে বনবিভাগে খবর দেন। এটি খাদ্যের জন্য লোকালয়ে আসতে পারে বলে জানায় পাথরঘাটা বন বিভাগ।

তিনি বলেন, মাঝারি আকারের বিড়ালগোত্রীয় দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার স্তন্যপায়ী বন্যপ্রাণী এটি। জনবসতি স্থাপন, কৃষি জমিতে রূপান্তর ও অন্যান্য কারণে আবাসস্থল দিন দিন সঙ্কুচিত এবং হ্রাস পাওয়ায় এই গোত্রের প্রাণী হারিয়ে যাচ্ছে। ফলে আইইউসিএন ২০০৮ সালে মেছোবাঘকে বিপন্ন প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর