শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দুর্গম কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় যাচ্ছে নির্বাচনি সরঞ্জাম

প্রতিদিন ডেস্ক

দুর্গম কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় যাচ্ছে নির্বাচনি সরঞ্জাম

ব্যালট বাক্স নিয়ে পার্বত্য জেলায় যাচ্ছে বিমান বাহিনীর হেলিকপ্টার

জাতীয় সংসদ নির্বাচনে তিন পার্বত্য জেলায় অতিদুর্গম এলাকার ৩৩টি কেন্দ্রে সেনাবাহিনীর সহায়তায় হেলিকপ্টারে নির্বাচনি সরঞ্জাম ও ভোট গ্রহণ র্কমর্কতাদের পাঠানো হচ্ছে। এসব কেন্দ্রের নিরাপত্তায় দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব। গতকাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে রাঙামাটিতে ১৮, বান্দরবানে ১২ ও খাগড়াছড়িতে তিনটি কেন্দ্রে ভোট গ্রহণে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিনিধিদের খবর-

বান্দরবান : জেলায় ১৮২টি কেন্দ্রের মধ্যে দুর্গম কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে ১২৫টি। এর মধ্যে অতিদুর্গম ১২টি কেন্দ্রে হেলিকপ্টারে এবং ১১টি কেন্দ্রে নৌযানে ব্যালট পেপার ও নির্বাচনি সামগ্রী পাঠানো হচ্ছে। এ আসনের রিটার্নিং অফিসার ও বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, অতিদুর্গম এবং যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় বেশ কিছু কেন্দ্রকে বিশেষ গুরুত্বপূর্ণ কেন্দ্র চিহ্নিত করে সেখানে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। বান্দরবান আসনে ভোটার ২ লাখ ৮৮ হাজার ৩২। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৩৯ হাজার ৪৪৮। পুরুষ ভোটার ১ লাখ ৪৮ হাজার ৫৮৪।

রাঙামাটি : জেলায় দুর্গম ১৮টি কেন্দ্রে সেনাবাহিনীর সহায়তায় স্ব স্ব উপজেলা থেকে হেলিকপ্টারে নির্বাচনি সরঞ্জাম পৌঁছে দেওয়া হচ্ছে। রিটার্নিং অফিসার ও রাঙামাটি জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান গতকাল এ তথ্য জানান। তিনি আরও জানান, সংসদ নির্বাচন ঘিরে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাঙামাটি জেলা শহরসহ ১০টি উপজেলায় মোতায়েন হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাঙামাটি সদরের জন্য ৬ প্লাটুন সেনাবাহিনী ও প্রতিটি উপজেলার জন্য ২ প্লাটুন করে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এ ছাড়া টহলে থাকবে পুলিশ, বিজিবি ও র‌্যাব। সংশ্লিষ্ট সূূত্রে জানা গেছে, রাঙামাটির ভোট কেন্দ্রগুলোকেও দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব। জেলায় ২১৩টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এর মধ্যে অতি ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে ১২৪টি। রাঙামাটি জেলায় ১০টি উপজেলা ও দুটি পৌরসভার ভোটার সংখ্য ৪ লাখ ৭৯ হাজার ৩১৭। এর মধ্যে নারী ভোটার ২ লাখ ২৮ হাজার ৩৭। পুরুষ ভোটার ২ লাখ ৫০ হাজার ৯৪৪।

খাগড়াছড়ি : জেলার অতিদুর্গম পাহাড়ি এলাকায় অবস্থিত তিনটি ভোট কেন্দ্রে হেলিকপ্টারে পাঠানো হচ্ছে নির্বাচনি সরঞ্জাম এবং ভোট গ্রহণে নিয়োজিত র্কমর্কতাদেরও। কেন্দ্রগুলো হলো, দীঘিনালা উপজেলার নাড়াইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, লক্ষ্মীছড়ির বর্মাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পুট্টিছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। জেলা নির্বাচন কর্মকর্তা কামরুল আলম জানান, দুর্গম পাহাড়ি এলাকা হওয়ায় খাগড়াছড়ির তিনটি কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম ও প্রিসাইডিং, পোলিং এজেন্টসহ ভোট গ্রহণে নিয়োজিত র্কমর্কতাদের হেলিকপ্টারে পৌঁছানো হচ্ছে। এ আসনে ভোট কেন্দ্র ১৯৬টি। এর মধ্যে ঝুঁকির্পূণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ৮৮টি কেন্দ্র। জেলা রিটার্নিং কর্মকর্তা ও খাগড়াছড়ি জেলা প্রশাসক সহিদুজ্জামান জানান, বৃহস্পতিবার ৯টি উপজেলায় ভোটের সরঞ্জাম পৌঁছানো হয়েছে।

সর্বশেষ খবর