শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জেলায় জেলায় ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র

প্রতিদিন ডেস্ক

জেলায় জেলায় ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র

দ্বাদশ জাতীয় নির্বাচনে দেশের বিভিন্ন জেলায় ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে গাজীপুরে ৫৯৫, বগুড়ায় ৬৬২, যশোরে ২৭৫, হবিগঞ্জে ৩৮৪, সিরাজগঞ্জে ৪০৯ এবং চাঁপাইনবাবগঞ্জে রয়েছে ৩২৫টি। এসব কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর : গাজীপুরের পাঁচটি আসনে ৯৩৫টি ভোট কেন্দ্রের ৫৯৫টিই ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসব কেন্দ্রের জন্য নেওয়া হচ্ছে বাড়তি প্রস্তুতি। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মাহবুব আলম জানান, ঝুঁকিপূর্ণ কেন্দ্রে র‌্যাব, পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়া সেনাবাহিনী ও বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। রিটার্নিং কর্মকর্তা ও গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেন, ৯৩৫টি কেন্দ্রকেই আমরা গুরুত্ব দিচ্ছি। শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে যা করা প্রয়োজন সব প্রস্তুতি নিচ্ছি।

বগুড়া : জেলার সাতটি আসনে মোট ভোট কেন্দ্র রয়েছে ৯৬৯টি। এর মধ্যে সারিয়াকান্দি চরাঞ্চলের ২০টিসহ ৬৬২টি কেন্দ্রই রয়েছে ঝুঁকিপূর্ণ তালিকায়। বগুড়ার পুলিশ সুপার (সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি) সুদীপ কুমার চক্রবর্ত্তী জানান, বিভিন্ন বিষয় বিবেচনা করে সাতটি আসনেই ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রয়েছেন সতর্ক অবস্থানে। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, আমরা বগুড়ার সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ হিসেবে দেখছি। ভোটের দিন প্রতি কেন্দ্রে ১২ জন আনসার ও দুজন পুলিশ সদস্য থাকবেন। এ ছাড়া ১৫০টি স্ট্রাইকিং ফোর্স, ২২ প্লাটুন বিজিবি, ২৮টি সেনাবাহিনীর প্যাট্রোল টিম, ৩৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

যশোর : জেলার ছয়টি আসনে ২৭৫টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বা অতি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রসহ পুরো জেলায় আইনশৃঙ্খলা রক্ষায় সেনাসদস্য, পুলিশ, আনসার, বিজিবি, ম্যাজিস্ট্রেট ও গোয়েন্দা সংস্থাগুলোর ১৬ হাজার সদস্য নিয়োজিত থাকবেন। ভোট কেন্দ্রে দায়িত্বরত পুলিশ সদস্যরা বডি ক্যামেরা ব্যবহার করবেন। নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত সদস্যদের ব্রিফিং শেষে গতকাল সাংবাদিকদের এ তথ্য জানান যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার। প্রায় তিন ঘণ্টার ব্রিফিংয়ে সহকারী পুলিশ সুপার ও ইন্সপেক্টর পদমর্যাদার কর্মকর্তাসহ পুলিশ ও আনসার সদস্যরা অংশ নেন।

হবিগঞ্জ : হবিগঞ্জের চারটি আসনে ৬৩৫ ভোট কেন্দ্রের মধ্যে ৩৮৪টি ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে প্রশাসন। অর্ধেকেরও বেশি কেন্দ্র ঝুঁকিপূর্ণ থাকায় আইনশৃঙ্খলার অবনতির শঙ্কা রয়েছে। নেওয়া হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। নির্বাচনের সার্বিক নিরাপত্তায় নিয়োজিত থাকবেন ১৮৭৫ জন পুলিশ সদস্য, ১৭ প্লাটুন বিজিবি, আনসার সদস্যদের নয়টি ও র‌্যাবের আটটি টিম। এ ছাড়া ২৯ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও নয়টি উপজেলায় নয়জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

সিরাজগঞ্জ : ছয়টি আসনে ৮৯২টি ভোট কেন্দ্রের মধ্যে ৪০৯টি ঝুঁকিপূর্ণ। জেলা পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল জানান, নির্বাচন সুষ্ঠু করতে ভোটের আগে ও পরে পুলিশের ২ হাজার ৫০০ জন সদস্য মাঠপর্যায়ে দায়িত্ব পালন করবেন। এ ছাড়া ভোটের মাঠে থাকবেন ৩৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনীর ২৩টি প্যাট্রোল টিম, ১৫ প্লাটুন বিজিবি সদস্য, র‌্যাব ও আনসার। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। চরাঞ্চলের ১২৪টি কেন্দ্রে আসা-যাওয়ার জন্য রয়েছে বাড়তি সতর্কতা।

চাঁপাইনবাবগঞ্জ : জেলার ৫১২টি কেন্দ্রের ৩২৫টিই ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। জেলা রিটার্নিং অফিস সূত্রে এই তথ্য পাওয়া গেছে। জেলায় মোট ভোটার রয়েছেন ১৩ লাখ ৪৫ হাজার ৩৮৩ জন।

সর্বশেষ খবর