শনিবার, ২৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

লালমনিরহাটে খরচ বেড়েছে বোরো চাষে

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটে খরচ বেড়েছে বোরো চাষে

বোরো আবাদে ব্যস্ত কৃষক। লালমনিরহাটের ছবি -বাংলাদেশ প্রতিদিন

লালমনিরহাটে এ বছর বোরো ধান চাষে খরচ বেড়েছে। কৃষকরা বলছেন, ডিজেল, সার, বীজ, কীটনাশক ও শ্রমিকের মজুরি বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।

লালমনিরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. হামিদুর রহমান বলেন, চলতি মৌসুমে জেলায় ৪৭ হাজার ৯৯০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষকরা এরই মধ্যে ধানের চারা রোপণ শুরু করেছেন। গত মৌসুমে বাজারে আমন ধানের দাম ভালো পাওয়ায় বোরো চাষে আগ্রহ বেড়েছে কৃষকের। দ্রব্যমূল্য বাড়ার কারণে শ্রমিকের মজুরিও বেড়েছে। পাশাপাশি কীটনাশক, বীজ, সার ও ডিজেলের দাম বাড়ায় গত বছরের তুলনায় বিঘাপ্রতি ১ হাজার ৫০০-২০০০ টাকা অতিরিক্ত খরচ হচ্ছে, জানান কৃষকরা।

সদর উপজেলার ফকিরের তকেয়া গ্রামের কৃষক আবদুল মতিন বলেন, ‘গত বছর এক বিঘা জমিতে ইরি ধান রোপণ করতে খরচ হয়েছিল ১২ হাজার থেকে ১২ হাজার ৫০০ টাকা। গত বছরের তুলনায় এবার বিঘাপ্রতি খরচ বেড়েছে ১ হাজার ৫০০ থেকে ২ হাজার টাকা। প্রতি বিঘায় খরচ হবে ১৩ হাজার ৫০০ থেকে ১৪ হাজার ৫০০ টাকা।’ সেই হিসাবে গত বছরের তুলনায় চলতি বছর বিঘাপ্রতি ১১-১৪ শতাংশ বাড়তি ব্যয় হচ্ছে।

উপ-পরিচালক আরও বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে। বোরো ধান চাষে সুষম মাত্রায় সার দেওয়ার জন্য ও লাইন, লোগো এবং পার্সিং করার জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর