মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

থার্মাল স্ক্যানার নষ্ট, করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে

বেনাপোল ইমিগ্রেশন

বেনাপোল (যশোর) প্রতিনিধি

করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএনওয়ানের সংক্রমণ রোধে স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের থার্মাল স্ক্যানারসহ আধুনিক যন্ত্রপাতি বিকল থাকায় এ নির্দেশনা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। প্রায় এক বছর থার্মাল স্ক্যানারটি নষ্ট হয়ে পড়ে থাকলেও মেরামতের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। ফলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা থাকলেও ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের করোনা পরীক্ষা করা যাচ্ছে না। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, বেনাপোল হয়ে ভারত-বাংলাদেশের মধ্যে প্রতিদিন প্রায় ৭ হাজার পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করেন। একই সময়ে ৬০০ পণ্যবাহী ট্রাকে দেড় সহস্রাধিক চালক ও সহকারী থাকেন। করোনা সংক্রমণ প্রতিরোধে ন্যূনতম কোনো পদক্ষেপ না নেওয়ায় স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বেনাপোল বন্দর ব্যবহারকারী শ্রমিকসহ সাধারণ মানুষ। ভারতগামী কয়েকজন পাসপোর্টধারী জানান, বন্দরের নিরাপত্তাকর্মী ও যাত্রীদের মধ্যে মাস্ক ব্যবহারের আগ্রহ কম। তারা নিজেরা সচেতন না হলে এবং যাত্রীদের সচেতন না করলে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা যাবে না।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার মরিয়ম খন্দকার জানান, করোনার নতুন ভ্যারিয়েন্ট জেএনওয়ান সংক্রমণ রোধে স্বাস্থ্য বিভাগ সুরক্ষা বাড়াতে নির্দেশ দিয়ে চিঠি দিয়েছেন। যাত্রীদের সচেতন এবং হ্যান্ড থার্মাল স্ক্যানার দিয়ে সন্দেহভাজনদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। থার্মাল স্ক্যানারসহ প্রয়োজনীয় সরঞ্জাম নষ্ট থাকায় কিছুটা অসুবিধা হচ্ছে। আধুনিক যন্ত্রাংশ সরবরাহের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

সর্বশেষ খবর