বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সেতুর অভাবে ভোগান্তিতে চার গ্রামের মানুষ

লালমনিরহাট প্রতিনিধি

সেতুর অভাবে ভোগান্তিতে চার গ্রামের মানুষ

লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নের শিবেরকুটি ‘সরেয়ারতলের ঘাট’ ও ‘ময়দানের ঘাট’ এলাকায় রত্নাই নদীর ওপর দুটি ব্রিজের অভাবে ভোগান্তির শিকার হচ্ছে চার গ্রামের হাজার হাজার মানুষ। সদর উপজেলার সর্ব পূর্বের ইউনিয়ন কুলাঘাট নদী বেষ্টিত। এখানের এ চার গ্রাম চরাঞ্চল নামে পরিচিত। সেখানে ঝুঁকি নিয়ে নড়বড়ে বাঁশের সাঁকো পার হয়ে লালমনিরহাট শহরে যেতে হয়। সদর উপজেলা কার্যালয় থেকে মাত্র ৩ কিলোমিটার দূরে অবস্থিত এ এলাকা কৃষি ও মাছে সমৃদ্ধ হওয়া সত্ত্বেও পিছিয়ে আছে শুধু অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে। এ দুই স্থানে দুটি সেতু নির্মাণ করা হলে বদলে যাবে ১৪ হাজার মানুষের ভাগ্য।

স্থানীয়রা জানান, এখানকার বাসিন্দারা প্রধানত দুটি স্থান দিয়ে যাতায়াত করেন। একটি ‘সরেয়ারতলের ঘাট’ হয়ে ধাইরখাতা আরেকটি ‘ময়দানের ঘাট’ হয়ে ভিতরকুটি বাঁশপচাই বিলুপ্ত ছিটমহল। যোগাযোগ ব্যবস্থা না থাকায় এখানে চিকিৎসাসেবা পাওয়া যায় না। দূরের স্কুলে গিয়ে শিশুরা লেখাপড়া করে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও সময়মতো পৌঁছাতে পারে না। যোগাযোগ ব্যবস্থা ভালো হলে এখানে চরে গড়ে উঠতে পারে পর্যটন কেন্দ্র। কৃষিতে আসত আরও সমৃদ্ধি। রত্নাই নদীর ওপর ব্রিজ দুটি হলে লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নের শিবেরকুটি, দক্ষিণ শিবেরকুটি গ্রামের মানুষের জীবনমান উন্নত হবে। এতে এ জনপদ অনেক এগিয়ে যাবে।

পশ্চিম বড়ুয়া রোটারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রুনা লায়লা বেগম বলেন, ‘লালমনিরহাট শহর, রংপুর ও রাজধানী ঢাকায় যেতে হয়। যেখানেই যাই না কেন কিংবা গ্রামের বাড়িতে আসা-যাওয়া করতে হলে রত্নাই নদীর সরেয়ারতল ঘাট পার হতে হয়। ওই ঘাট পার হতে সব সময় ঝুঁকির মধ্যে পড়তে হয়। এত উন্নয়নের গল্প শুনি। সরেয়ারতল ঘাটের সেতু নির্মাণের প্রতিশ্রুতি ছাড়া কাজের কাজ কিছুই তো দেখি না। একই এলাকার রাজিয়া সুলতানা এবার কুলাঘাট উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছে। তাকে সরেয়ারতল ঘাটের নড়বড়ে বাঁশের সাঁকো পার হয়ে লালমনিরহাট শহরে যেতে হয়। তিনি জানান, এখানে একটি পাকা সেতু নির্মাণ করা হলে এলাকার সবাই উপকার পাবেন।

কুলাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইদ্রীস আলী জানান, উপজেলার মাসিক উন্নয়ন সমন্বয় সভায় সেতু নির্মাণের কথা একাধিকবার উপস্থাপন হলেও অজ্ঞাত কারণে আজও হয়নি। ফলে শিবেরকুটিবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। লালমনিরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আখতারুজ্জামান হাসান বলেন, শিবেরকুটিতে সেতু নির্মাণের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর