রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আমদানির প্রভাবে কমছে আলুর দাম

দিনাজপুর প্রতিনিধি

বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। গতকাল বিকালে ২৫ মেট্রিক টন আলু বোঝাই একটি ট্রাক প্রবেশের মাধ্যমে এই আমদানি কার্যক্রম শুরু হয়েছে। মুক্ত এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান এই আলু আমদানি করেছে।

এদিকে আলু আমদানির খবরে হিলি বাজারে কমছে দেশি আলুর দাম। প্রকারভেদে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরের খুচরা আলু গতকাল বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা কেজি। কেজিপ্রতি ৫-১০ টাকা দাম কমেছে। এতে খুশি সাধারণ ক্রেতারা। জানা গেছে, আমদানি করা আলু প্রতি কেজির দাম ভারতে বাংলাদেশি টাকায় সাড়ে ১৪ টাকা। তবে পরিবহন ও অন্যান্য খরচসহ আমদানিতে খরচ পড়বে প্রায় ২৬ টাকা। হিলি বাজারে দেখা যায়, গত কয়েকদিন আগে যে আলু খুচরা বাজারে বিক্রি হয়েছিল ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে গতকাল তা বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে। পাইকারি বাজারে এসব আলু বিক্রি হচ্ছে ২৩ থেকে ২৫ টাকা কেজি দরে।

দিনাজপুরের হাকিমপুরের হিলি স্থলবন্দরের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী আমদানির বিষয়ের সত্যতা নিশ্চিত করে জানান, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে আবারও ভারত থেকে আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। বৃহস্পতিবার বিকাল থেকে আইপি দেওয়া শুরু হয়েছে। এখন পর্যন্ত কমপক্ষে ৫০ জন আমদানিকারক ৩২-৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন। ব্যবসায়ীরা ১৫ মার্চ পর্যন্ত আলু আমদানি করতে পারবেন।

উল্লেখ্য, সরবরাহ কমের অজুহাতে দেশে আলুর দাম বেড়ে গেলে বাজার নিয়ন্ত্রণে গত বছরের ৩০ অক্টোবর সরকার আমদানির অনুমতি দেয়। আমদানির মেয়াদ ছিল ৩০ নভেম্বর পর্যন্ত। পরে আবেদনের ভিত্তিতে সময়সীমা আরও বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত করা হয়। এরপর থেকে দেশের বাজারে পাইকারি ও খুচরা বিক্রিতে আলুর দাম বাড়তে শুরু করে।

সর্বশেষ খবর