রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
শরণখোলায় শোধনাগার নির্মাণ

সুপেয় পানির নিশ্চয়তা পেল ২ হাজার পরিবার

বাগেরহাট প্রতিনিধি

সুপেয় পানির নিশ্চয়তা পেল ২ হাজার পরিবার

বিশুদ্ধ পানি সংগ্রহ করছেন গ্রামবাসী -বাংলাদেশ প্রতিদিন

বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নে অত্যাধুনিক পানি শোধনাগার নির্মাণ করেছে বাংলাদেশ পুলিশ। ইউনিয়নের সুন্দরবন লাগোয়া বকুলতলা গ্রামে নির্মিত শোধনাগারটি গতকাল উদ্বোধন করা হয়েছে। ভার্চুয়ালি উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

ফলে ইউনিয়নের তিন গ্রামের ২ হাজার পরিবার পেল সুপেয় পানির নিশ্চয়তা।

বাগেরহাটের পুলিশ সুপার (এসপি) আবুল হাসনাত খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন- শরণখোলার ইউএনও জাহিদুল ইসলাম, ওসি এইচ এম কামরুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার প্রমুখ।

পুলিশের কমিউনিটি ব্যাংকের (পিএলসি) অর্থায়নে ১৮ লাখ টাকা ব্যয়ে বকুলতলার বাসিন্দা সেকান্দার ফরাজীর দানকৃত দেড় শতক জমির ওপর নির্মাণ করা হয়েছে এটি। এ শোধনাগার থেকে প্রতিদিন ১ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ সম্ভব হবে। প্রতি লিটার ২৫ পয়সা মূল্যে এখান থেকে পানি নিতে পারবেন যে কেউ। শোধনাগার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা জমিদাতার ছেলে শামীম ফরাজী বলেন, সাউথখালী ইউনিয়নের প্রত্যন্ত গ্রামগুলোতে প্রায় সারা বছর সুপেয় পানির সংকট থাকে। পুলিশের পক্ষ থেকে পানি শোধনাগার নির্মাণের প্রাস্তাব এলে বাবা বিনা টাকায় জমি দান করেন। এটি যাতে ভালোভাবে পরিচালিত হয় সেদিকে আমরা সার্বিকভাবে খেয়াল রাখব। স্থানীয় ইউপি সদস্য দেলোয়ার হোসেন খলিল বলেন, প্রত্যন্ত গ্রামের মানুষের পানির সংকটের কথা ভেবে শোধনাগার নির্মাণ করায় বাংলাদেশ পুলিশের প্রতি গ্রামবাসী কৃতজ্ঞ। এটি নির্মাণে অন্তত তিন গ্রামের মানুষের খাবার পানির কষ্ট দূর হয়েছে। বাগেরহাটের পুলিশ সুপার আবুল হাসনাত খান বলেন, পানি শোধনাগারটি আপনাদের সম্পদ মনে করতে হবে। এটি যেন দীর্ঘদিন স্থায়ী হয় সেদিকে সবার খেয়াল রাখতে হবে। এখান থেকে নামমাত্র মূল্যে পানি পাবে সবাই। এ থেকে যা আয় হবে সেই টাকা শোধনাগার রক্ষণাবেক্ষণে ব্যয় করা হবে। শোধনাগারটি যাতে ভালোভাবে পরিচালিত হয় সেজন্য শরণখোলা থানা তদারকি করবে।

সর্বশেষ খবর