মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পদ্মার বালু-মাটি হরিলুট

নাটোর প্রতিনিধি

পদ্মার বালু-মাটি হরিলুট

নাটোরের লালপুরে পদ্মা নদীতে অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু তুলছে প্রভাবশালী একটি চক্র। তারা ইজারা ছাড়াই দীর্ঘদিন ধরে চালাচ্ছে এ কর্মকাণ্ড। সেই সঙ্গে পদ্মায় জেগে ওঠা চর থেকেও চলছে বালু-মাটি হরিলুট। বালু তোলা বন্ধের দাবিতে একাধিকবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল করেছে নদী-তীরবর্তী মানুষ। তবে তারা এর প্রতিকার পাননি। এ ছাড়া বালু ও মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে ভীতি ছড়ানোর উদ্দেশ্যে স্থানীয়দের লক্ষ্য করে গুলি ছোড়া, তাদের বিরুদ্ধে মামলা দেওয়ারও অভিযোগ রয়েছে। প্রভাবশালী হওয়ায় ভয়ে তাদের নাম স্থানীয় কেউ বলতে সাহস পান না। অভিযোগ রয়েছে, স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে তারা অবৈধভাবে কাজটি করে যাচ্ছেন। এতে নদীর গতিপথ পরিবর্তন হওয়ায় পাড় ভেঙে এলাকার ফসলি জমিসহ বাড়িঘর নদীতে বিলীন হওয়ার শঙ্কা রয়েছে। এলাকাবাসীর অভিযোগ, এসকেভেটর বা ভেকু দিয়ে অবৈধভাবে চরজাজিরা ও চর লক্ষ্মীপুর থেকে মাটি ও বালু তুলছে মাটি ও বালি খেকোরা। অপরিকল্পিতভাবে মাটি ও বালু তোলার কারণে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, ঈশ্বরদী ইপিজেড, পাকশি হার্ডিঞ্জ ব্রিজ, লালপুর প্রস্তাবিত অর্থনৈতিক জোন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, থানা ভবন, হাজার হাজার বিঘা ফসলি জমি, বাড়িঘর, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা, তীররক্ষা বাঁধ নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। চরের অসহায় মানুষ বারংবার প্রতিকার চেয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন। তারা প্রশাসনের কাছে বারবার অভিযোগ দিয়ে প্রতিকার পাননি।

চর জাজিরা গ্রামের প্রবীণ বাসিন্দা মতিন মিয়া বলেন, ‘আমার তিন কানি জমি ছিল। এর মধ্যে দুই কানি জমির মাটি ভেঙে নদীতে চলে গেছে। যেভাবে নদী থেকে বালি মাটি তোলা হচ্ছে তাতে বাঁকিটুকুও নদীতে চলে যাবে। অনেক মানুষের ফসলি জমি চলে গেছে।’

স্থানীয় কাজীম মিয়া বলেন, নদী অনেক দূরে ছিল। ড্রেজারে বালু তোলার ফলে নদীভাঙন শুরু হয়েছে। প্রায় আধা মাইল পর্যন্ত চলে এসেছে। এখন হুমকির মুখে রয়েছে আমাদের কয়েকটি গ্রাম।

ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধা নায়েব উদ্দিন বলেন, আমার তিন বিঘা বাদামের জমি তছনছ করে দিয়েছে তারা। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেও কোনো প্রতিকার পাচ্ছি না।

ঈশ্বরদী ইউনিয়ন আওয়ামী লীগের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন নেতা-কর্মী বলেন, সিন্ডিকেট করে পদ্মা নদীর নিমতলী এলাকায় অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করা হচ্ছে। এর প্রতিবাদে আমরা মানববন্ধন করেছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর