রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, কর্মবিরতি

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, কর্মবিরতি

কালিয়াকৈরের চন্দ্রা এলাকার মাহমুদ জিন্স নামের পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও কারখানার ভিতরে বিক্ষোভ মিছিল করেছে। গতকাল সকাল থেকে বিকাল পর্যন্ত বকেয়া বেতনসহ বার্ষিক ছুটির টাকার দাবিতে শ্রমিকরা এ কর্মসূচি পালন করে।

শ্রমিক, পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, মাহমুদ জিন্স কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনাকৃত মূল বেতনের ৪০% প্রদান করেছেন। বাকি ৬০% বেতনসহ অন্যান্য দাবি আদায়ের জন্য কারখানার প্রায় সাড়ে চার হাজার শ্রমিক গতকাল সকালে কারখানায় প্রবেশ করে কাজে যোগদান না করে একত্রিত হয়। পরে বকেয়া বেতন, ছুটির টাকা ও নিয়মবহির্ভূত শ্রমিক ছাঁটাই বন্ধে কারখানার ভিতর বিক্ষোভ করে। একপর্যায়ে শ্রমিকরা কারখানার প্রধান গেট বন্ধ করে কয়েকজন কর্মকর্তাকে মারধর করে। খবর পেয়ে কালিয়াকৈর থানা পুলিশ ও শিল্প পুলিশ কারখানায় গিয়ে মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে আগামী ২২ ফেব্রুয়ারি বেতন পরিশোধ করার কথা বললেও শ্রমিকরা তা শুনে আন্দোলন করতে থাকে। পরে বিকাল ৫টার দিকে শ্রমিকরা আন্দোলন আজকের (শনিবার) জন্য স্থগিত রেখে বাড়ি চলে যায়। এদিকে অপ্রীতিকার ঘটনা এড়াতে কারখানার সামনে পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

শিল্প পুলিশের গাজীপুর জেলার কালিয়াকৈর জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিতাই চন্দ্র সরকার বলেন, বকেয়া বেতনের দাবিতে মাহমুদ জিন্স কারখানার শ্রমিকরা আন্দোলন করছে। খবর পেয়ে কারখানায় গিয়ে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করলেও তারা মানতে নারাজ। পরে শ্রমিকরা বিকালে আন্দোলন রেখে বাড়ি চলে যায়।

মাহমুদ জিন্স কারখানার কর্মকর্তা আরমান চৌধুরী বলেন, বৃহস্পতিবার শ্রমিকদের মূল বেতনের ৪০% পরিশোধ করা হয়েছিল। বাকি ৬০% বেতন আগামী বৃহস্পতিবার দেওয়া হবে। কিন্তু শ্রমিকরা তা মেনে আজকের মধ্যে বেতন দাবি করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর