মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
বেনাপোল এক্সপ্রেসে দুর্বৃত্তদের আগুন

রেলের ক্ষতি ৪ কোটি টাকা

নীলফামারী প্রতিনিধি

রেলের ক্ষতি ৪ কোটি টাকা

বেনাপোল এক্সপ্রেস ট্রেনের পুড়ে যাওয়া বগি

যশোরের বেনাপোল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা বেনাপোল এক্সপ্রেস ট্রেনে ৫ জানুয়ারি রাজধানীর গোপীবাগ এলাকায় আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ক্ষতিগ্রস্ত হয় ট্রেনটির চারটি বগি। এগুলো মেরামতের জন্য পাঠানো হয় সৈয়দপুর রেলওয়ে কারখানায়। সেখানে বগিগুলো মেরামতের প্রাথমিক কাজ শুরু হয়েছে। সৈয়দপুর রেলওয়ে কারখানা সূত্র জানায়, দুর্বৃত্তের দেওয়া ওই আগুনে রেলের ক্ষতি হয়েছে ৪ কোটি টাকার।

এদিকে সৈয়দপুর রেলওয়ে কারখানায় রয়েছে জনবল সংকট। সেখানে প্রয়োজনের মাত্র ২৫ শতাংশ জনবল রয়েছে। এই সংকট নিয়েই নষ্ট ও চলাচল অযোগ্য বগিগুলো ব্যবহারযোগ্য করে তুলছেন এ কারখানার শ্রমিক-কর্মচারীরা। চরম কর্মব্যস্ততা তাদের।

সূত্র জানায়, নীলফামারীর সৈয়দপুরে ১৮৭০ সালে ১১০ একর জমির ওপর গড়ে তোলা হয় দেশের প্রাচীন ও বৃহত্তম এই রেলওয়ে কারখানা। ব্রিটিশ আমলে স্থাপন করা এ রেল কারখানার ২৮টি উপকারখানা রয়েছে। রেলের ছোট-বড় যন্ত্রাংশ, ব্রডগেজ ও মিটারগেজ লাইনের বগি মেরামতসহ সব কাজ করা হয় এ কারখানায়। পাশাপাশি রেলওয়ের স্টিম রিলিফ ও ট্রেন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ক্যারেজ ও ওয়াগন মেরামতের কাজও হয়ে আসছে এ কারখানায়। কারখানার শ্রমিকরা জানান, আগুনে পুড়ে যাওয়া বগিগুলো কারখানায় আসার পর আমরা সংস্কার কাজ শুরু করেছি। কিন্তু আমাদের এখানে জনবলের অভাব। অভারটাইম করে স্যারদের নির্দেশনায় এ কাজগুলো করতেছি। যত তাড়াতাড়ি সম্ভব কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। রেলওয়ে কারখানা কর্তৃপক্ষ বলছে, চারটি কোচ মেরামত করতে ব্যয় হবে প্রায় ৪ কোটি টাকা। সৈয়দপুর রেলওয়ে কারখানা ঊর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী মোমিনুল ইসলাম বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আমরা কাজ হাতে নিয়েছি। একটা ধারণা নিয়েছি কীভাবে দ্রুত কোচগুলো মেরামত করা যায়। একেকটা কোচের অনেক দাম। চারটি কোচের দাম ২০ থেকে ২৪ কোটি টাকা। ক্ষতিগ্রস্ত চারটি কোচ ৩ থেকে ৪ কোটি টাকায় মেরামত করে দিতে পারব।

কোচগুলো মেরামত করতে অনেক ম্যাটেরিয়াল লাগবে। ভেতরের সিট, ইন্টেরিও ডেকোরেশন, ফ্যান লাইট কোনো কিছুই নেই। এসব মালামাল পেলে আশা করছি দু-তিন মাসের মধ্যে কোচগুলো মেরামত করতে পারব। এজন্য আমাদের অতিরিক্ত শ্রম দিতে হবে। ঈদে অতিরিক্ত যাত্রীর কথা ভেবে আমরা এর মধ্যে প্রায় ১৪০টি কোচের কাজ হাতে নিয়েছি। সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, কোচগুলোর ক্ষতির পরিমাণ এত বেশি যে মেরামতে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে। মেরামত করার জন্য এর কাঁচামাল আমদানি করতে হবে। প্রসঙ্গত, বেনাপোল এক্সপ্রেস ট্রেন চালুর প্রায় চার বছর পর পুরাতন কোচ পরিবর্তন করে চীন থেকে আমদানি করা অত্যাধুনিক সুবিধার ১২টি বগি যুক্ত করা হয় ট্রেনটিতে। একেকটি কোচ আমদানি করতে ব্যয় করা হয় প্রায় ৫ কোটি টাকা।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর