মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যমুনা তীর সংরক্ষণ কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় যমুনা নদী তীর সংরক্ষণ কাজ শুরু হয়েছে। রবিবার বিকালে নদী ভাঙনের শিকার সারিয়াকান্দির ইছামারা গ্রামে এ কাজ উদ্বোধন করেন বগুড়া-১-এর সংসদ সদস্য সাহাদারা মান্নান। বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, আগামীতে বন্যার সময় গ্রামটি যেন বড় ধরনের ভাঙনের শিকার না হয় সে জন্য যমুনার ডান তীরে আপাতত ২০০ মিটার এলাকায় জিও এবং টিও ব্যাগ দিয়ে বাঁধায় হচ্ছে।

১ কোটি টাকার বেশি ব্যয়ে কাজটি মে মাসের মধ্যেই শেষ করার কথা রয়েছে। কাজ করছে রংপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান ইউনাইটেড ব্রাদার্স কোম্পানি। এ ছাড়া চলতি মাসের শেষ দিকে এই গ্রামের আরও ৪৫০ মিটার ডান তীর জিও এবং টিও ব্যাগ দিয়ে বাঁধায় কাজ শুরু হওয়ার কথা। সূত্র জানায়, ভাঙনকবলিত এলাকার নদী তীর সংরক্ষণের জন্য ৫০ কোটি টাকার ডিপিপি প্রণয়ন কাজ প্রক্রিয়াধীন।

উল্লেখ্য, গত বছরের ৩০ আগস্ট ইছামারা গ্রামে যমুনা নদী ভাঙন তীব্র আকার ধারণ করে। মাত্র কয়েক ঘণ্টায় এ গ্রামের বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধের প্রায় ৪৫০ মিটার এলাকা যমুনা গর্ভে চলে যায়। ফলে এ বাঁধের দুই পাশে বসবাসরত প্রায় ৫০টি পরিবারের ঘরবাড়ি এবং বসতভিটা ভেঙে যায়। সেই সঙ্গে ভাঙন আতঙ্কে বসতবাড়ি ছেড়ে অন্যত্র চলে যান কয়েকশ পরিবার।

নদী তীর সংরক্ষণ কাজ উদ্বোধনকালে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক, হুমায়ুন কবির, মতিউর রহমান মতি, মমতাজুর রহমান মন্ডল, আইয়ুব আলী তরফদার, আশিক আহম্মেদ, ইউনুস আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর