বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ব্যতিক্রমী পথ বইমেলা

নাটোর প্রতিনিধি

‘লেখক পাঠক বই, একত্রিত হই’- সেøাগানে নাটোরে ষষ্ঠ বারের মতো দিনব্যাপী ব্যতিক্রমী পথ বইমেলার আয়োজন করা হয়েছে। গতকাল স্থানীয় দৈনিক পত্রিকা প্রান্তজনের আয়োজনে নাটোর শহরের পুরনো বাসস্ট্যান্ড এলাকায় এ পথ বইমেলা উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম পিপি। উপস্থিত ছিলেন পৌর মেয়র উমা চৌধুরী জলি, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান প্রমুখ।

সকাল থেকে মেলা প্রাঙ্গণে জড়ো হতে থাকেন পাঠক-লেখকরা। লেখক ও পাঠকদের মূল্যায়ন করতেই এমন আয়োজন, দাবি আয়োজকদের। দৈনিক প্রান্তজন নামে স্থানীয় একটি পত্রিকার প্রকাশক ও সম্পাদক সাজেদুর রহমান সেলিমের চেষ্টায় পাঁচ বছর ধরে আয়োজন করা হচ্ছে এ পথ বইমেলা।

অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ বলেন, পথ বইমেলার সূচনা দক্ষিণ আমেরিকায়। এরপর পথ বইমেলা ইউরোপে বিস্তার লাভ করে। বাংলা ভাষাভাষী অঞ্চলে পথ বইমেলার সূচনা নাটোরে। নাটোরের পথ বইমেলা বাংলা ভাষা ও সাহিত্য-সংস্কৃতির ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে। তিনি বলেন, বই দেখার জিনিস নয়, পড়ার জিনিস।

দর্শকরা জানান, প্রতি বছর মহান শহীদ দিবস উপলক্ষে দেশের প্রতিটি জেলায় বিভিন্ন আঙ্গিকে বইমেলা হয়ে থাকে। নাটোরের এ পথ বইমেলা সম্পূর্ণ ব্যতিক্রমী। এখানে স্থানীয় লেখকদের লেখা বই বেশি স্থান পেয়েছে। এ বইমেলা বেশ আলোড়ন সৃষ্টি করেছে। বইমেলার সময় যাতে একটু বাড়ানো হয় আগত দর্শকরা সে দাবি জানান।

আয়োজক দৈনিক প্রান্তজন সম্পাদক সাজেদুল আলম সেলিম জানান, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সবাইকে জ্ঞান আহরণ করতে হবে। কোমলমতি শিক্ষার্থীদের মোবাইল থেকে বইমুখী করা যায়, সে জন্যই এ উদ্যোগ। মেলায় বই দেখে কোমলমতি শিশুরা খুুশি। স্থানীয় বিশিষ্টজনরা মনে করেন, দেশ প্রেম বাড়াতেই এমন আয়োজনের প্রয়োজন রয়েছে। এ পথ বইমেলায় শিশুদের জন্য আয়োজন করা হয় চিত্রাঙ্কনসহ গল্প লেখার প্রতিযোগিতা।

অনুষ্ঠানে আয়োজকরা বলেন, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ এগিয়ে যাবে। মুক্তচিন্তা, মেধাভিত্তিক দেশ গড়তে বই পড়ার কোনো বিকল্প নেই। বইমেলা পাঠকের সঙ্গে বইয়ের মেলবন্ধন তৈরি করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর