বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শ্রদ্ধা ভালোবাসায় ভাষাশহীদদের স্মরণ

প্রতিদিন ডেস্ক

শ্রদ্ধা ভালোবাসায় ভাষাশহীদদের স্মরণ

যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল দেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং পেশাজীবী সংগঠন। কর্মসূচির মধ্যে ছিল একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, সকালে প্রভাতফেরি, কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ। প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর : দিবসের শুরুতে একুশের প্রথম প্রহরে গাজীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহা. আহমার উজ্জামান, গাজীপুর সিটি করপোরেশনের সচিব মো. আবদুল হান্নান, জেলা পুলিশ সুপার কাজী শফিকুল আলম, মুক্তিযোদ্ধা সংসদ, গাজীপুর প্রেস ক্লাবসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

কুমিল্লা : কুমিল্লা টাউন হল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. মফিজুর রহমান বাবলু, জেলাপ্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আবদুল মান্নান, কুমিল্লা প্রেস ক্লাবের সভাপতি মো. লুৎফুর রহমানসহ অন্যান্যরা।

গোপালগঞ্জ : দিবসের প্রথম প্রহরে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানান জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম ও পুলিশ সুপার আল বেলি অফিফা। পরে শ্রদ্ধা জানাতে শহীদ মিনার চত্বরে ভিড় জমায় শিশু, নারী-পুরুষসহ সর্বস্তরের সাধারণ মানুষ। এ ছাড়া টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। অন্যদিকে গোপালগঞ্জ বশেমুরবিপ্রবির উদ্যোগে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

মানিকগঞ্জ : মানিকগঞ্জ সরকারি বালক উচ্চবিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বাগেরহাট : প্রথম প্রহরে বাগেরহাটের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন জেলা প্রশাসক খালিদ হোসেন, পুলিশ সুপার আবুল হাসনাত খানসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ।

ব্রাহ্মণবাড়িয়া : প্রথম প্রহরে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক হাবিবুর রহমান। এ ছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ভাষা শহীদ ও প্রয়াত ভাষাসৈনিকদের আত্মার শান্তি কামনা করে জেলার সব মসজিদে বিশেষ দোয়া মাহফিল, মোনাজাত এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

শেরপুর : একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ছানুয়ার হোসেন ছানু এমপি, জেলা প্রশাসক আবদুল্লাহ আল খায়রুম, পুলিশ সুপার মোনালিসা বেগম, জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবির রুমান প্রমুখ।

রাজবাড়ী : কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক আবু কায়সার খান, কাজী কেরামত আলী এমপি, পুলিশ সুপার আবুল কালাম আজাদ প্রমুখ।

নরসিংদী : কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে প্রদীপ প্রজ্বালন ও ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. বদিউল আলম, পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান ও সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. ফারহানা আহমেদ প্রমুখ।

মেহেরপুর : কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক শামীম হাসান, পুলিশ সুপার নাজমুল হক প্রমুখ।

ঝিনাইদহ : কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনকালে জেলা প্রশাসক রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক রথীন্দ্রনাথ রায়সহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর