রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পালকিতে বর-কনে ঘোড়া ও গরুর গাড়িতে অতিথিরা

নিজস্ব প্রতিবেদক, যশোর

পালকিতে বর-কনে ঘোড়া ও গরুর গাড়িতে অতিথিরা

অনেকেই বিয়ের পুরনো ঐতিহ্য ফিরিয়ে এনে দিনটি স্মরণীয় করে রাখতে চান। শুক্রবার যশোরের ঝিকরগাছার শংকরপুর ও বাঁকড়া ইউনিয়নে এমনই এক বিয়ের আয়োজন সবার নজর কাড়ে। পালকিতে চড়ে বর যান কনের বাড়ি। পিছু পিছু ঘোড়া ও গরুর গাড়িতে যান বরযাত্রীরা। বিয়ের পর কনেও শ্বশুরবাড়িতে ফেরেন পালকিতে। বর ছিলেন শংকরপুর ইউনিয়নের খাটবাড়িয়া গ্রামের উসমান কবিরের ছেলে রাসেল কবির। তিনি মালয়েশিয়া প্রবাসী। কনে পাশের বাঁকড়া ইউনিয়নের বাঁকড়া গ্রামের জান্নাতুল জান্নাতি। কনের বাবা রফিকুল ইসলামও প্রবাসে থাকেন।

স্থানীয়রা জানান, বর রাসেল কবির ও কনে জান্নাতুল জান্নাতির বিয়ে কিছুদিন আগে সম্পন্ন হয়। শুক্রবার ছিল আনুষ্ঠানিকতার দিন। এ দিন একটি পালকিতে ওঠেন বর। সঙ্গে কনের জন্য নেওয়া হয় আরেকটি খালি পালকি। পেছনে একটি ঘোড়ার ও ১৫টি গরুর গাড়িতে ওঠেন বরযাত্রীরা। এরপর নেচে-গেয়ে বাদ্য বাজিয়ে বরযাত্রা মাতিয়ে তোলেন তারা। এ বরযাত্রা দেখতে রাস্তার দুই ধারে মানুষের ভিড় জমে।

বর রাসেল কবির বলেন, দীর্ঘদিন ধরেই তার এমন একটি শখ ছিল। দুই পরিবারের সম্মতিতেই বিয়ের আনুষ্ঠানিকতা এভাবে সম্পন্ন হয়েছে। কনের নানা হারুন মিয়া বলেন, ৪০/৫০ বছর আগে এমন বিয়ে দেখেছি।

 এখন আবার দেখে খুবই মজা পেয়েছি। বরযাত্রী ইকবাল হোসেন বলেন, বর্তমান সময়ে এ রকম বিয়ে দেখায় যায় না। পালকি তো কোথাও পাওয়া যায় না। বহুদিন পর এলাকাবাসী বিয়ের প্রাচীন সংস্করণ দেখল।

সর্বশেষ খবর