বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

মাথা গোঁজার ঠাঁই নেই দুই প্রতিবন্ধীর

দুমকী (পটুয়াখালী) প্রতিনিধি

মাথা গোঁজার ঠাঁই নেই দুই প্রতিবন্ধীর

পটুয়াখালীর দুমকীতে দুই প্রতিবন্ধী ভাই-বোন হেমলাল বিশ্বাস (৪৮) ও হরিবালা বিশ্বাসের (৫০) মাথা গোঁজার ঠাঁই নেই। উপজেলার মুরাদিয়া গ্রামের কর্মক্ষমতাহীন এ দুই ভাই-বোন বাবা মৃত হেমন্ত বিশ্বাসের রেখে যাওয়া দেড় শতাংশের ভিটায় তোলা জরাজীর্ণ ঝুপড়িতে মানবেতর জীবনযাপন করছেন। অথচ একসময় হেমন্ত বিশ্বাসের প্রচুর জমিজমা-অর্থবিত্ত ছিল, জানায় এলাকাবাসী।

সরেজমিন ওই বাড়িতে গেলে তাদের এ করুণ চিত্র দেখা গেছে। ৪০-৪৫ বছরের পুরাতন টিনের ছাউনি ও কাঠের বেড়ার জীর্ণশীর্ণ ঘরটি যে কোনো সময় ভেঙে পড়তে পারে। বেড়ার কাঠ কোথাও কোথাও খুলে গেছে। ছাউনিও ভেঙে গেছে।

ইউপি সদস্য আবু হানিফ হাওলাদার জানান, তারা দুজনই কর্মক্ষমতাহীন। প্রতিবেশীরা যা কিছু দেয় তা খেয়েই বেঁচে আছে তারা। হরিবালার বিয়ে হয়নি। হেমলালের বিয়ে হলেও টেকেনি। ভাই-বোনের মাথাগোঁজার ব্যবস্থা হলে ঝড়-বৃষ্টি ও শীতকষ্ট থেকে রক্ষা পেত। সরকারি সাহায্য পেতে জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে। তবে এখনো সহায়তা আসেনি। ইউপি চেয়ারম্যান মো. মিজানুর রহমান সিকদার বলেন, তারা খুবই অসহায়। পরিষদের পক্ষ থেকে মাঝে মধ্যে কিছু খাদ্য সহায়তা দেওয়া হয়। তবে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।

সর্বশেষ খবর