বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে সারা দেশে স্বাধীনতা দিবস উদযাপন

প্রতিদিন ডেস্ক

নানা আয়োজনে সারা দেশে স্বাধীনতা দিবস উদযাপন

মেহেরপুরে শিক্ষার্থীদের মনোমুগ্ধকর ডিসপ্লে

সারা দেশে যথাযোগ্য মর্যাদায় গতকাল উদযাপন হয়েছে মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে নানা কর্মসূচি আয়োজন করে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন। কর্মসূচির মধ্যে ছিল শহীদ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কুচকাওয়াজ, দোয়া মাহফিল ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা। প্রতিনিধিদের খবর-

গাজীপুর : ভাওয়াল রাজবাড়ী মাঠে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের সূচনা হয়। ঐতিহাসিক রাজবাড়ী মাঠসংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভে এবং জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে অর্পণ করা হয় পুষ্পস্তবক। শহীদ বরকত স্টেডিয়ামে হয় কুচকাওয়াজ, শিক্ষার্থীদের সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন ও ডিসপ্লে প্রদর্শন। বঙ্গতাজ অডিটোরিয়ামে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

মানিকগঞ্জ : সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনি, শ্রদ্ধাঞ্জলি, কুচকাওয়াজ ও মুক্তিযোদ্ধা সমাবেশসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে স্বাধীনতা দিবস পালন করা হয়। শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

কুষ্টিয়া : কেন্দ্রীয় শহীদ মিনার ও জেলা প্রশাসক কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা গণকবর, বধ্যভূমিসহ মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ভাস্কর্যে আলাদাভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। জিলা স্কুলমাঠে হয় কুচকাওয়াজ ও প্রদর্শনী। মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয় জেলা প্রশাসন।

টাঙ্গাইল : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ চত্বরে ৩১ বার তোপধ্বনি ও শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শহীদদের আত্মার মাগফিরাত কামনায় করা হয় দোয়া। টাঙ্গাইল স্টেডিয়ামে ছাত্রছাত্রীদের নিয়ে সমাবেশ, জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশিত হয়। শহীদ স্মৃতি পৌরউদ্যানে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা আয়োজন করা হয়।

রাঙামাটি : ভোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে দিবসের সূচনা করা হয়। নানিয়ারচর উপজেলায় বীর শ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফের সমাধিতে অর্পণ করা হয় পুষ্পমাল্য। রাঙামাটি স্টেডিয়ামে হয় ডিসপ্লে। শিক্ষার্থীরা পরিবেশন করে নাচ ও গান।

রাজবাড়ী : শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রেলপথমন্ত্রী জিল্লুল হাকিম। এর আগে রাজবাড়ীর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক। এ ছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়।

ঝিনাইদহ : শহরের পৌর স্মৃতিসৌধ পার্কে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে শ্রদ্ধা জানানো হয় একাত্তর চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে। এ ছাড়া আলোচনা সভা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।

মেহেরপুর : মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ, শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল, জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শরির চর্চা প্রদর্শন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা আয়োজন করা হয়।

 লক্ষ্মীপুর : কালেক্টরেট ভবন প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনি মাধ্যমে মুক্তিযুদ্ধ স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। শহরের বাগবাড়ীর গণকবরে শহীদদের রুহের মাগফেরাত কামনায় করা হয় বিশেষ মোনাজাত।

নেত্রকোনা : কালেক্টরেট ভবন প্রাঙ্গণ ও সাতপাই স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। আধুনিক স্টেডিয়াম মাঠে শিশু কিশোর সমাবেশ, কুচকাওয়াজ ও মনোজ্ঞ ডিসপ্লে হয়। শহরের মোক্তারপাড়া কালেক্টরেট স্কুল প্রাঙ্গণে মহিলাদের অংশ গ্রহণে হয় আলোচনা ও ক্রীড়া প্রতিযোগিতা।

বাগেরহাট : দশানীতে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করে জেলা ও পুলিশ প্রশাসন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে পুলিশ, আনসার, বিএনসিসি ও রোভার স্কাউট দলের সদস্যরা মার্চ পাস্টের মাধ্যমে জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করেন।

শেরপুর : শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

বেনাপোল : যশোরের শার্শা উপজেলার কাশিপুরে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের সমাধিতে শ্রদ্ধা জানানো হয়। মোজাফ্ফর হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

কুতুবদিয়া : কক্সবাজারের কুতুবদিয়ার বড়ঘোপ ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদরাসামাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পুলিশ-আনসার ফায়ার সার্ভিসসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে হয় কুচকাওয়াজ এবং ডিসপ্লে প্রদর্শনী ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান। বড়ঘোপ কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা নিবেদন করা হয়।

বোয়ালমারী : ফরিদপুরের বোয়ালমারী সরকারি কলেজ সংলগ্ন গণকবরে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা ও গণকবর জিয়ারত করা হয়। বোয়ালমারী স্টেডিয়ামে হয় কুচকাওয়াজ, দোয়া মাহফিল ও বিশেষ প্রার্থনা করা হয়। এ ছাড়া পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকার কেরানীগঞ্জ, গাজীপুরের কালিয়াকৈর, ময়মনসিংহের হালুয়াঘাট, পটুয়াখালীর গলাচিপা ও ফরিদপুরের চরভদ্রাসনে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে।

সর্বশেষ খবর