বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে সারা দেশে স্বাধীনতা দিবস উদযাপন

প্রতিদিন ডেস্ক

নানা আয়োজনে সারা দেশে স্বাধীনতা দিবস উদযাপন

বগুড়ায় শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ

সারা দেশে যথাযোগ্য মর্যাদায় গতকাল উদযাপন হয়েছে মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে নানা কর্মসূচি আয়োজন করে জেলা প্রসাশনসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন। কর্মসূচির মধ্যে ছিল শহীদ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কুচকাওয়াজ, দোয়া মাহফিল ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা। প্রতিনিধিদের খবর-

বগুড়া : দিবসটি উপলক্ষে সকালে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ সরকারি বিভিন্ন দফতর। এর আগে ভোরে জিলা স্কুল মাঠে ৩১ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা করা হয়। এরপর মুক্তির ফুলবাড়ীতে মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক সাইফুল ইসলাম। পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর শহীদ খোকন পার্কে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশ, কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

দিনাজপুর : হাবিপ্রবি প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাস ও সামনের মহাসড়ক প্রদক্ষিণ করে। বীর মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা জানান খানসামা উপজেলার সরকারি দফতরের কর্মকর্তারা। উপজেলা প্রশাসন খানসামা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করে।  জয়পুরহাট : ভোরে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের সূচনা করা হয়। এ সময় জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, পুলিশ সুপার নুরে আলম, জেলা আওয়ামী লীগ সভাপতি আরিফুর রহমান রকেট প্রমুখ উপস্থিত ছিলেন। গাইবান্ধা : পৌর পার্কের মুক্তিযুদ্ধের বিজয় স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করা হয়। একই সময়ে সরকারি-বেসরকারি কার্যালয় এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। গাইবান্ধায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। গতকাল স্থানীয় শাহ আবদুল হামিদ স্টেডিয়ামের ইনডোর হলরুমে গাইবান্ধা জেলা প্রশাসনের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়। জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে সংসদ সদস্য শাহ্ সারোয়ার কবীর, পুলিশ সুপার মো. কামাল হোসেন, আবদুর রউফ তালুকদার, বীর  মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, প্রফেসর মো. খলিলুর রহমান, ডা. মো. আবদুল্লাহেল মাফী, বীর মুক্তিযোদ্ধা মাহমুদুল হক শাহজাদা, বীর মুক্তিযোদ্ধা গৌতমচন্দ্র মোদক, বীর মুক্তিযোদ্ধা ওয়াশিকার মো. ইকবাল মাজু প্রমুখ উপস্থিত ছিলেন। সকালে শাহ আবদুল হামিদ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার কামাল হোসেন। অনুষ্ঠানে বিভিন্ন সংগঠনের সদস্যদের কুচকাওয়াজ প্রদর্শন করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ : সকালে ডা. আ আ ম মেসবাহুল হক বাচ্চ স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক গালিভ খান ও পুলিশ সুপার ছাইদুল হাসান। পরে পুলিশ, আনসার-ভিডিপি, কারারক্ষী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি, স্কাউটস, গার্লস গাইড ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। শেষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠন তাদের শারীরিক কসরত প্রদর্শন করে। নীলফামারী : সকালে নীলফামারী হাই স্কুল মাঠে জাতীয় পতাকা উত্তোলন এবং কুচকাওয়াজের ছালাম গ্রহণ করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ ও পুলিশ সুপার গোলাম সবুর পিপিএম-সেবা। পরে জোহরের নামাজ শেষে মসজিদে মসজিদে বিশেষ দোয়া এবং জেলখানা ও সরকারি শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। 

নাটোর : জেলা প্রশাসনের আয়োজনে শহরের মাদ্রাসা মোড়ে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, এক মিনিট নীরবতা ও দোয়া-মোনাজাত করা হয়। পরে নাটোর শংকর গোবিন্দ চৌধুরি স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে কুচকাওয়াজ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ডিসপ্লে, অনিমা চৌধুরি অডিটোরিয়ামে                 জাতির বীর সন্তান ও তাঁর পরিবারবর্গকে সংবর্ধনা দেওয়া হয়। অন্যদিকে জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরের কান্দিভিটুয়া জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও মোনাজাত করা হয়।

কুড়িগ্রাম : দিবসটি উপলক্ষে সকালে কলেজ মোড়ে স্বাধীনতার বিজয়স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, কুড়িগ্রাম প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী। পরে জেলার কেন্দ্রীয় স্টেডিয়ামে বিশেষ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় : রাবি প্রশাসনের উদ্যোগে সকালে শোভাযাত্রা নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া ক্যাম্পাসের                কেন্দ্রীয় শহীদ মিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট ও শিক্ষক সমিতিসহ রাজনৈতিক, সাংবাদিক, স্বেচ্ছাসেবী, সামাজিক ও পেশাদার বিভিন্ন সংগঠন শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে।

সর্বশেষ খবর