বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

চরের মাটি কাটায় ক্ষোভ

♦ ভাঙছে রাস্তাঘাট-ফসলি জমি ♦ পশু খাদ্য নিয়ে বিপাকে এলাকাবাসী ♦ প্রতিবাদ করলেই হয়রানি

জাকারিয়া চৌধুরী, হবিগঞ্জ

চরের মাটি কাটায় ক্ষোভ

হবিগঞ্জে বেলেশ্বরী নদীর চর কেটে রাতের আঁধারে মাটি নিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী চক্র। জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার ব্রাহ্মণডোরা ইউনিয়নের পাশ দিয়ে বয়ে যাওয়া এ নদীর চর কেটে নেওয়ার কারণে দিন দিন ভেঙে যাচ্ছে ওই এলাকার রাস্তাঘাট ও ফসলি জমি। এ ছাড়াও সংকট দেখা দিয়েছে গো-খাদ্যের। কমছে গরু-ছাগলের চারণভূমি। এতে স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে চরম ক্ষোভ। স্থানীয়রা জানান, বেলেশ্বরী নদী বয়ে গেছে ব্রাহ্মণডোরা ইউনিয়নের আমোদপুর গ্রামের পার্শ্ববর্তী হাওরের মাঝ দিয়ে। ওই নদীর পানি দিয়ে চাষাবাদ করা হয় হাজার হাজার হেক্টর ফসলি জমি।

নদীর উভয় পাশেই রয়েছে চর। যা থেকে ১৫-২০ দিন ধরে এক্সেভেটর দিয়ে রাতের আঁধারে মাটি কেটে নিয়ে যাচ্ছে ওই চক্র। যার নেতৃত্বে রয়েছে একদল প্রভাবশালী। তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায় না এলাকার কেউ। কেউ কিছু বললে তাদের নানাভাবে করা হয় হয়রানি।

সরেজমিনে বেলেশ্বরী নদীর চরে গিয়ে দেখা যায়, চরের সঙ্গে নদীর পাড় পর্যন্ত মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে। কোথাও কোথাও ১৫ থেকে ২০ ফুট পর্যন্ত গভীর করা হয়েছে। দেখলে মনে হয় এটা কোনো নদীর চর নয়, যেন পুকুর খনন করা হয়েছে। এদিকে প্রতিনিয়ত মাটি কাটার ফলে কমছে গরু-ছাগলের চারণভূমি। এতে গরু-ছাগল নিয়ে বিপাকে পড়েছেন এলাকাবাসী। গো-খাদ্যের দেখা দিয়েছে চরম সংকট। এ ছাড়াও ট্রাক্টরযোগে মাটি পরিবহনের ফলে হাওরের যাতায়াতের রাস্তাগুলোও ভেঙে পড়ছে। এতে আসছে মৌসুমে ধান  তোলা নিয়ে শঙ্কায় রয়েছেন এলাকাবাসী।

এলাকাবাসী বলেন, বেলেশ্বরী নদীর এই চর যুগের পর যুগ ধরে গরু-ছাগল চরানোর কাজে ব্যবহার হচ্ছে। নদীর চরটি সরকারি পতিতভূমি। কিন্তু কিছুদিন ধরে প্রভাবশালী চক্রটি চর থেকে মাটি কেটে বিক্রি করে দিচ্ছে। ফলে চরটি এখন আর চর থাকছে না, শ্রেণি পরিবর্তন হয়ে পুকুরের পরিণত হচ্ছে। তারা বলেন, এভাবে যদি চর থেকে মাটি কেটে নিয়ে যাওয়া হয় তাহলে আমাদের গরু-বাছুর-ছাগল কোথায় চরাব। সামনে আমরা ফসল কেটে রাখব কোথায়। শায়েস্তাগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নাহিদ ভূঞা বলেন, এলাকাবাসী চর থেকে মাটি কাটার বিষয়টি আমাদের অবগত করেছেন। বিষয়টি আমরা দেখছি। তিনি বলেন, যারা এমন কর্মকান্ড করছে, প্রমাণ সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া অবৈধ মাটি কাটার বিরুদ্ধে আমাদের অভিযান চলমান রয়েছে।

সর্বশেষ খবর