মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

প্লাস্টিক বর্জ্যে নষ্ট চীনামাটির পাহাড়ের পরিবেশ

নেত্রকোনা প্রতিনিধি

প্লাস্টিক বর্জ্যে নষ্ট চীনামাটির পাহাড়ের পরিবেশ

চীনামাটির পাহাড় থেকে মাটি কাটার পর সৃষ্ট জলরাশিতে ফেলা প্লাস্টিক বর্জ্য -বাংলাদেশ প্রতিদিন

পর্যটকদের ফেলা প্লাস্টিক বর্জ্যে নষ্ট হচ্ছে নেত্রকোনার দুর্গাপুরের পর্যটন এলাকা চীনামাটির পাহাড়ের পরিবেশ। পর্যটকদের ফেলা পানির বোতলসহ নানা বর্জ্য পড়ে দূষিত হচ্ছে লেকের পানি ও বাতাস। পাশাপাশি এতে লেকের সৌন্দর্য হারাচ্ছে। প্রতিদিন বিভিন্ন জেলা থেকে আসা হাজারো পর্যটক তাদের ব্যবহার করা প্লাস্টিকজাত পণ্য ফেলে যাচ্ছেন যত্রতত্র। এতে হুমকির মুখে পড়েছে এ পর্যটন এলাকা। প্রশাসনের নজরদারি না থাকাকে এজন্য দায়ী করছেন পরিবেশ সংশ্লিষ্টরা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মেঘালয় রাজ্যের পাদদেশে নেত্রকোনার সীমান্ত উপজেলা দুর্গাপুর। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বলা হয় এখানকার কুল্লাগড়া ইউনিয়নের চিনা মাটির পাহাড়কে। প্রায় ১৭ কিলোমিটার জুড়ে এ পাহাড়ের বেশ কিছু এলাকায় মাইনিং করে সন্ধান পাওয়া গেছে চিনা মাটির। যা এখন দেশজুড়ে সাদা মাটির পাহাড় হিসেবে পরিচিত। খনন করা পাহাড়ের মাঝখানে তৈরি হয়েছে লেকের মতো নয়নাভিরাম জলরাশি। যা দেখে চোখ জুড়িয়ে যায়। দিন দিন এ সৌন্দর্যের কদর বাড়ায় মানুষের আনাগোনায় পর্যটকদের ভিড় লেগেই থাকে। বিভিন্ন জেলা থেকে পিকনিকসহ শিক্ষা সফরে আসে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও। প্রতিদিন কয়েক হাজার মানুষ ঘুরতে আসেন এখানে। তবে তাদের ব্যবহার করা পানির বোতলসহ সিঙ্গেল ইউজ প্লাস্টিক নানা বর্জ্য যত্রতত্র ফেলে দেওয়ার প্রবণতাও বেড়েছে। এগুলো ফেলার নির্দিষ্ট স্থান নেই আশপাশে। অনেকেই তা লেকের মাঝে ছুড়ে ফেলেন। ফলে নষ্ট হচ্ছে জীববৈচিত্র্য। বিনষ্ট হচ্ছে সৌন্দর্য। দূষিত হচ্ছে স্বচ্ছ জলরাশি। সব মিলিয়ে পরিবেশের ওপর বিরূপ প্রভাবের আশঙ্কা করছেন পরিবেশ সংশ্লিষ্টরা। পরিবেশবিদসহ সচেতন মহলের দাবি এ ব্যাপারে প্রশাসনের কঠোর নজরদারি ও আইনের প্রয়োগ থাকলে রক্ষা পাবে এ পর্যটন এলাকার পরিবেশ, প্রসার ঘটবে পর্যটনের।

তবে পরিবেশ অধিদফতরের নেত্রকোনা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবু সাঈদ বলেন, ইতোমধ্যে পরিবেশ অধিদফতর সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধে উদ্যোগ নিয়েছে। প্লাস্টিকজাত বর্জ্যে পরিবেশ-প্রতিবেশ নষ্ট হচ্ছে স্বীকার করে তিনি বলেন এগুলো বন্ধে স্থানীয় প্রশাসনের সহায়তায় সচেতনতামূলক কার্যক্রম চালানোসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এম রাকিবুল হাসান বলেন, পর্যটকদের সুবিধার্থে কমন ফেসিলেটিসগুলো ইতোমধ্যে নেওয়া হয়েছে। চিনামাটির পাহাড়ের সৌন্দর্য ঠিক রাখতে পরিষ্কার করতে একটি স্বেচ্ছাসেবী টিম রাখার কথাও জানান তিনি। এর মাধ্যমে পর্যটক যাওয়ার সঙ্গে সঙ্গে সেখানে পরিষ্কার পরিচ্ছন্ন করা হবে।

সর্বশেষ খবর