শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
♦ ২০০ ফুট এলাকা ভেঙে নদে ♦ ব্যবস্থা নেওয়া হয়নি সাত দিনেও ♦ আতঙ্কে উপকূলবাসী

কপোতাক্ষ বাঁধে ভয়াবহ ফাটল

বৈদ্যবাড়ি, গাজিবাড়ি ও মালিবাড়ি এলাকায় কপোতাক্ষের প্রবল স্রোতে বেড়িবাঁধে ভাঙন

মনিরুল ইসলাম মনি, সাতক্ষীরা

কপোতাক্ষ বাঁধে ভয়াবহ ফাটল

কপোতাক্ষ নদের সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় সুন্দরবনসংলগ্ন গাবুরা ব-দ্বীপ রক্ষা বাঁধে ভয়াবহ ফাটল দেখা দিয়েছে। ভেঙে যাওয়া ২০০ ফুট গাবুরা রক্ষা বেড়িবাঁধ সাত দিনেও মেরামত হয়নি। ফলে নদে বড় ধরনের জোয়ারের প্রবল স্রোতে আরও ভাঙন ও প্লাবন আতঙ্কে রয়েছে উপকূলবাসী। ভাঙন মেরামতে এখন পর্যন্ত স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের কোনো উদ্যোগও দৃশ্যমান নয়।

স্থানীয়রা জানায়, ১১ এপ্রিল সন্ধ্যায় গাবুরা ইউনিয়নের ৯ নম্বর সোরা গ্রামের বৈদ্যবাড়ি, গাজিবাড়ি ও মালিবাড়ি এলাকায় কপোতাক্ষের প্রবল স্রোতে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে ভাঙন দেখা দেয়। মুহূর্তে ২০০ ফুটের মতো এলাকা ভেঙে নদে চলে যায়। প্লাবনের শঙ্কায় আতঙ্কিত হয়ে পড়ে এলাকাবাসী। তাৎক্ষণিক ভাঙনকবলিত স্থান মেরামতে পানি উন্নয়ন বোর্ড কোনো ব্যবস্থা না নেওয়ায় চরম ক্ষোভের সৃষ্টি হয় উপকূলবাসীর মধ্যে। এ ছাড়া নতুন করে ভাঙন আতঙ্ক বিরাজ করছে তাদের মধ্যে।

গাবুরা ইউনিয়নের সোরা গ্রামের মিজানুর রহমান ও শামসুর রহমান জানান, নদীভাঙন-কবলিত স্থান থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে এ ভাঙনের সৃষ্টি হয়েছে। সম্প্রতি গাবুরায় পানি উন্নয়ন বোর্ড ৪২০ কোটি টাকা ব্যয়ে টেকসই বেড়িবাঁধ সংস্কারের কাজ বাস্তবায়ন করছে। এর মধ্যে কপোতাক্ষ নদের পানি উন্নয়ন বোর্ডের বৈদ্যবাড়ি, গাজিবাড়ি ও মালিবাড়ি এলাকায় বেড়িবাঁধ ভাঙন ও ফাটল রোধে এখন পর্যন্ত কোনো জিওব্যাগ ফেলা হয়নি। ১১ এপ্রিল সন্ধ্যায় প্রথমে বৈদ্যবাড়ি পরে গাজিবাড়ি ও মালিবাড়ি এলাকায় বেড়িবাঁধে ভাঙন দেখা দেয়। ওই তিন স্পটে ২০০ থেকে ২৫০ ফুট পর্যন্ত ভেঙে গেছে। পানি উন্নয়ন বোর্ড এখন পর্যন্ত সংস্কার না করায় ওই স্থানগুলোয় ভাঙন বেড়েই চলেছে। এ অবস্থা অব্যাহত থাকলে বেড়িবাঁধ সম্পূর্ণ ভেঙে যে কোনো মুহূর্তে বিস্তীর্ণ এলাকায় প্লাবন দেখা দিতে পারে। তলিয়ে যেতে পারে ফসলি জমি, বসতবাড়ি ও মাছের ঘের।

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-১-এর সেকশন অফিসার প্রিন্স রেজা বলেন, ‘কর্মকর্তা-কর্মচারীরা ঈদের ছুটিতে থাকায় বাঁধ মেরামত করা সম্ভব হয়নি। এখন অফিস খুলেছে। বেড়িবাঁধের ফাটল ও ভাঙন দু-এক দিনের মধ্যে মেরামত করা হবে।’

 

সর্বশেষ খবর