বুধবার, ১ মে, ২০২৪ ০০:০০ টা

পানির স্তর নেমে গেছে ৩০ ফুট

চাঁপাইনবাবগঞ্জে খাবার পানির তীব্র সংকট

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

পানির স্তর নেমে গেছে ৩০ ফুট

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৫টি ওয়ার্ডেই খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। পৌরসভার সরবরাহ পাইপ লাইনে কাক্সিক্ষত পরিমাণ পানি না পাওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে। এরই মধ্যে পানির দাবিতে নারীরা পৌরসভা ঘেরাও করে বিক্ষোভ করেছে। এ ছাড়া সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন, নাচোল ও গোমস্তাপুরে এলাকাভেদে তিন বছরে পানির স্তর ২০ থেকে ৩০ ফুট পর্যন্ত নিচে নেমে গেছে। পৌর কর্তৃপক্ষ বলছে, ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় পাম্পগুলোতে পানি কম উঠছে। তাই সাময়িক সংকট দেখা দিয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এ অঞ্চলে ভূগর্ভস্থ পানির স্তর ভয়াবহভাবে নিচে নেমে গেছে। সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন, নাচোল ও গোমস্তাপুর উপজেলায় টিউবওয়েলগুলো প্রায় অকেজো হয়ে পড়েছে। এসব এলাকায় গত তিন বছরে এলাকাভেদে পানির স্তর ২০ থেকে ৩০ ফুট পর্যন্ত নিচে নেমে গেছে। নাচোল, গোমস্তাপুর ও সদর উপজেলার কয়েকটি ইউনিয়নে ১৭০ থেকে ১৮০ ফুট মাটির নিচেও সুপেয় পানি মিলছে না। ওইসব এলাকায় এখন একমাত্র ভরসা বিএমডিএ অথবা জনস্বাস্থ্য কিংবা পৌরসভার সরবরাহ করা পানি। সংশ্লিষ্ট সূত্র জানায়, তিন বছর আগেও বরেন্দ্র অঞ্চলে টিউবওয়েল স্থাপন করতে পাইপ বসাতে হতো প্রায় ১৪০ ফুট। ওইসব এলাকায় এখন ১৮০ ফুট পর্যন্ত পাইপ বসানোর পরেও পর্যাপ্ত পানি মিলছে না। বাধ্য হয়ে অতিরিক্ত দাম দিয়ে পানির পাম্প বসিয়ে সুপেয় পানি সংগ্রহ করতে হচ্ছে ওই এলাকার অনেককেই। আবার অনেক এলাকায় পানিতে অতিরিক্ত লবণাক্ততা পাওয়া যাচ্ছে। সব মিলিয়ে সুপেয় পানির সংকট এখন জেলাজুড়ে। চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার ১২, ১৩ ও ১৫ নম্বর ওয়ার্ডে পৌরসভার সরবরাহ করা পাইপ লাইনে লবণাক্ত পানি ওঠায় ওইসব এলাকায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। বাধ্য হয়ে অনেকেই দূর-দূরান্ত থেকে চাপকলের (টিউবওয়েলের) পানি সংগ্রহ করছেন।

গ্রামাঞ্চলের অনেকেই আক্ষেপ করে জানান, গ্রামের টিউবওয়েল দিয়েও পর্যাপ্ত পানি মেলে না। তাই প্রায় সময় দৈনন্দিন কাজে তাদের পুকুরের পানি ব্যবহার করতে হয়। তাপপ্রবাহে পুকুরের পানিও শুকিয়ে গেছে।

চাঁপাইনবাবগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল দফতরের নির্বাহী প্রকৌশলী অমিত কুমার সরকার বলেন, প্রতি বছর শুধু শহরে ছয় ইঞ্চি করে পানির স্তর নিচে নেমে যাচ্ছে। বরেন্দ্র অঞ্চলে এর চেয়েও দ্বিগুণ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। প্রচণ্ড দাবদাহের কারণে আগামীতে সুপেয় পানির সংকট আরও বাড়তে পারে।

সর্বশেষ খবর