শুক্রবার, ১০ মে, ২০২৪ ০০:০০ টা

মহাসড়কে উঁচুনিচু ঢিবি

ঝিনাইদহ-যশোর মহাসড়ক মৃত্যু ফাঁদে পরিণত - ঘটছে দুর্ঘটনা ছোট যানবাহন আটকে অকেজো হয়ে সৃষ্টি হচ্ছে যানজট

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

মহাসড়কে উঁচুনিচু ঢিবি

নিম্নমানের বিটুমিনসহ নির্মাণসামগ্রী ব্যবহার করে নির্মাণ করায় অনেক স্থানে উঁচুনিচু হয়ে যানবহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ঝিনাইদহ-যশোর মহাসড়ক। এর বেশির ভাগ স্থানে সৃষ্টি হয়েছে উঁচু নিচু ঢিবি। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ছোট যানবাহনগুলো বেঁধে যাওয়ায় সৃষ্টি হচ্ছে যানজট। ঠিকাদারি প্রতিষ্ঠানের অনিয়মের কথা উঠলেও তার পক্ষে সাফাই গেয়ে সড়ক বিভাগ দুষছেন তাপমাত্রাকে। নির্বাহী প্রকৌশলী বলছেন, বেশি ওভারলোড ও তীব্র দাবদাহের কারণে রাস্তা উঁচু নিচু হয়ে গেছে।

সড়ক বিভাগের তথ্য মতে, প্রায় ১৬ কোটি ৪৯ লাখ টাকা বাজেটে ২০২০-২১ অর্থবছরে শুরু হওয়া সড়ক সংস্কার প্রকল্পের কাজ শেষ হয়েছে ১০ এপ্রিল। মাসুদ হাইটেক ইঞ্জিনিয়ারিং-জেভি হাসান টেকনোলজি বিল্ডার্স নামের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান এ সংস্কার কাজের দায়িত্ব পান। কাজ বাস্তবায়ন করেন ঝিনাইদহের মিজানুর রহমান মাসুম নামের এক ঠিকাদার।

জানা গেছে, অল্প কিছুদিন আগে মেরামত কাজ শেষ হওয়ার পরই সড়কটিতে চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। বিশেষ করে কালগঞ্জ উপজেলা শহরে নিমতলা পার হয়ে এবং বিষয়খালীর বটতলা নামকস্থান রাকিবের চায়ের দোকান পর্যন্ত ১০০০-১২০০ ফুট রাস্তা বেশি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এ সড়কে প্রতিদিনই অকেজো হয়ে পড়ছে অসংখ্য গাড়ি। এরই ফলে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজট। হাজারো যাত্রী ও গাড়ি চালকরা জীবনের ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত চলছে পথ। এখানে সড়ক একেবারে ঢেউটিন অথবা রেললাইনের মতো হয়ে গেছে। প্রত্যক্ষদর্শী চা ব্যবসায়ী রাকিব হোসেন জানান, প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ২০-২৫টি মোটরসাইকেল ছিটকে পড়ে রাস্তায়। তখন চা তৈরি বাদ দিয়ে দৌড়ে গিয়ে তাদের জীবন বাঁচাতে টেনে তুলি। এ দুই সপ্তাহে শত শত মোটরসাইকেল যাত্রী আহত হয়েছেন। তবে বড় ধরনের দুর্ঘটনা থেকে বেঁচে গেছেন মোটরসাইকেল যাত্রীরা। কখন না জানি বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে এ সড়কে। ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মুঞ্জরুল করিম জানান, রাস্তাটি এ রকম হওয়ার পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে। তার মধ্যে প্রধান কারণ হলো বেশি ওভারলোড ও তীব্র দাবদাহ। এসব কারণে রাস্তা উঁচু নিচু হয়ে গেছে। তবে অন্যান্য জায়গায় তো রাস্তার এরকম হয়নি এমন প্রশ্নের জবাবে তিনি মন্তব্য করতে রাজি হননি।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর