রবিবার, ১২ মে, ২০২৪ ০০:০০ টা

বাজারে গোবিন্দভোগ গোপালভোগ

আম ঘিরে চাঙা অর্থনীতি

সাতক্ষীরা প্রতিনিধি

বাজারে গোবিন্দভোগ গোপালভোগ

সাতক্ষীরার হাটবাজারে আসতে শুরু করেছে পাকা আম। জেলা প্রশাসন ঘোষিত আমের মৌসুম অনুযায়ী গতকাল (১১ মে) থেকে দ্বিতীয় দফায় সাতক্ষীরায় গাছ থেকে গোবিন্দভোগ ও গোপালভোগ ছাড়ানো শুরু হয়েছে। বৈরী আবহাওয়ায় এ বছর উৎপাদন কম হওয়ায় গতবারের তুলনায় আমের বাজার চড়া। মৌসুমের শুরুতেই বাজারে আম ওঠায় চাহিদাও একটু বেশি। সাতক্ষীরার বৃহৎ আমের হাটে রাজধানী ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনাসহ আশপাশের জেলা থেকে বেপারী আসায় কর্মযজ্ঞে ব্যস্ত শত শত চাষি ও ব্যবসায়ী। আম ঘিরে চাঙা হয়ে উঠেছে গ্রামীণ অর্থনীতি। প্রতি মণ গোবিন্দভোগ ও গোপালভোগ আম বিক্রি হচ্ছে ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৬০০ টাকায়।

রাজশাহী থেকে আসা অনলাইন উদ্যোক্তা উত্তরবঙ্গ ই-বাজারের স্বত্বাধিকারী মাসুদ রানা জানান, সাতক্ষীরার আম অনেক সুস্বাদু। সরাসরি পরিপক্ব কেমিক্যালমুক্ত আম কিনতে এসেছি। খুলনা থেকে আসা কাফেলা অন-লাইনের স্বত্বাধিকারী শরিফুল ইসলাম হিরণ জানান, আবহাওয়া ও মাটির গুণগত কারণে সাতক্ষীরার আম আগে পাকে। দেশব্যাপী এখানকার আমের চাহিদা রয়েছে। সাতক্ষীরা শহরের কাঁচা ও পাকা মাল ব্যবসায়ী সমিতির সভাপতি রমজান আলী ও সাধারণ সম্পাদক রজত আলী জানান, এ বছর জেলায় আমের আবাদ ও ফলন কম হয়েছে। বাজার অনেক চড়া। এ জেলার উৎপাদিত আম ২৫০ থেকে ৩০০ কোটি টাকা বিক্রির সম্ভাবনা রয়েছে। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনির হোসেন জানান, গত বছর ১৭০ মেট্রিক টন আম ইউরোপের বিভিন্ন বাজারে বিভিন্ন বায়ার কোম্পানিগুলো রপ্তানি করেছে। এ বছর হিমসাগর, লেংড়াসহ ৩০০ মেট্রিক টন আম ফ্রাস, ইতালিসহ যুক্তরাজ্যের বিভিন্ন বাজারে রপ্তানি হবে।

জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের ক্যালেন্ডার অনুযায়ী ২২ মে হিমসাগর, ২৯ মে লেংড়া ও ১০ জুন গাছ থেকে আম্রপালি আম সংগ্রহ ও সরবারহ করা হবে।

 

 

 

 

 

সর্বশেষ খবর