শুক্রবার, ৩১ মে, ২০২৪ ০০:০০ টা

ঝড়ে লন্ডভন্ড তিন জেলা

একজনের মৃত্যু বাড়িঘর গাছপালা ফসলের ব্যাপক ক্ষতি বিদ্যুৎ বিচ্ছিন্ন

প্রতিদিন ডেস্ক

ঝড়ে লন্ডভন্ড তিন জেলা

লালমনিরহাটে ঝড়ে ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান -বাংলাদেশ প্রতিদিন

ঝড়ে লালমনিরহাট, দিনাজপুর ও নীলফামারীতে ঘরবাড়ি, ফসল ও গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে। এ সময় গাছ পড়ে একজনের মৃত্যু হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

লালমনিরহাট : জেলার পাঁচ উপজেলায় ঝড়ে অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বুধবার রাতে ও গতকাল এ ঝড় হয়। আম, ভুট্টা, গম, ধানসহ ফসলের ক্ষতি হয়েছে। গাছ চাপা পড়ে সন্তোষ কুমার (৪৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ছয় শিক্ষার্থীসহ বেশ কয়েকজন আহত হয়েছে। সন্তোষ কুমার জেলার আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের উত্তর গোবদা চাত্রারপাড় গ্রামের প্রফুল্ল কুমারের ছেলে। আহতরা হলো কালীগঞ্জ উপজেলার হজরত আবু বক্কর সিদ্দিক হাফিজিয়া নুরানী মাদরাসার শিক্ষার্থী মাহমুদুল হাসান, হাফেজ হাবিবুর রহমান, মিজানুর রহমান ও মমিনুল ইসলাম, দীন ইসলাম ও রহিমা বেওয়া। ঝড়ে বিভিন্ন স্থানে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে। জেলার অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।

দিনাজপুর : জেলায় ঝড়ে ব্যাপক গাছপালা, আম-লিচুসহ কাঁচা ও টিনের ঘরবাড়ির ক্ষতি হয়েছে। বিভিন্ন স্থানে সড়কের ওপর গাছপালা ভেঙে পড়েছে, গাছ ভেঙে বিদ্যুতের তার ছিঁড়ে পড়েছে। গতকাল বিকাল ৪টা পর্যন্ত দিনাজপুর শহর বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। বুধবার রাত পৌনে ২টার এ ঝড়ের স্থায়িত্বকাল ছিল মাত্র ৫ মিনিট ৩০ সেকেন্ড।

ঝড়ে দিনাজপুর-বোচাগঞ্জ ও দিনাজপুর-কাহারোল উপজেলা সড়কে গাছ পড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। দিনাজপুর শহরের ঐতিহাসিক গোর-এ-শহীদ বড় ময়দান, হাউজিং অফিস ও উপশহরের বিভিন্ন সড়কের গাছপালার ব্যাপক ক্ষতি হয়েছে।

নীলফামারী : ঝড় জেলার সৈয়দপুর ও ডিমলায় গাছপালা এবং বাড়িঘরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বুধবার রাত পৌনে ২টার দিকে শুরু হওয়া ঝড় প্রায় ১৫ মিনিট স্থায়ী হয়। এতে গাছপালা ভেঙে বিছিন্ন হয়ে পড়ে বিদ্যুৎ সংযোগ। বাড়িঘর ও দোকানপাটেরও ক্ষতি সাধিত হয়।

সৈয়দপুর শহরের সাহেবপাড়া, বাঁশাবড়ি আমিন মোড়, কামারপুকুর, বাঙালিপুর, খাতামধুপুর, কাশিরাম বেলপুকুর ও বোতলাগাড়ি ইউনিয়নে গাছপালা, বাড়িঘর ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছপালা উপড়ে পড়ে সড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। ডিমলার খালিশা চাপানি ইউনিয়নের বাইশপুকুর, ছোট খাতা, কাকিনা এলাকায় লন্ডভন্ড হয়ে গেছে ৩০০ পরিবারের ঘরবাড়ি। গাছ চাপা পড়ে আহত হয়েছেন চারজন। উপড়ে পড়েছে বৈদ্যুতিক খুঁটি।

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর