সোমবার, ৩ জুন, ২০২৪ ০০:০০ টা

ড্রেনের পানিতে থই থই সড়ক

চলাচলে ভোগান্তি নোংরা পানি থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ড্রেনের পানিতে থই থই সড়ক

কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় এলাকার সড়ক -বাংলাদেশ প্রতিদিন

কুমিল্লা নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়। এখান থেকে নজরুল এভিনিউতে প্রবেশ মুখের প্রায় ১০০ মিটার সড়কে থই থই করছে ড্রেনের ময়লা পানি। বাতাসে ভাসছে পানির দুর্গন্ধ। সড়কটির এ বেহাল অবস্থা দীর্ঘদিনের। এতে দুর্ভোগে পড়ছেন নগরীর লাখো মানুষ। সড়কটি দ্রুত সংস্কার করে জলাবদ্ধতা নিরসনের দাবি জানিয়েছেন তারা। সরেজমিন গিয়ে দেখা যায়, সড়কটি তুলনামূলক সরু। বিভিন্ন স্থানে হয়েছে খানাখন্দ। তুলনামূলক নিচু হওয়ায় পাশের ড্রেনের পানি এসে জমে এ সড়কে। বেশি বৃষ্টি হলে পানি ঢোকে দুই পাশের দোকানে। অনেক দোকানের সামনে সিমেন্ট দিয়ে বাঁধ দেওয়া হয়েছে। সড়কের উত্তর পাশে ক্যাত্যয়নী কালী বাড়ি। সড়কে পানি জমে গেলে মন্দিরের সামনের ড্রেনের ওপর দিয়ে মানুষ চলাচল করে। এখানে দোকানের ঝুড়ি ড্রেনের ওপর রাখায় চলাচলে সমস্যা হয়। সড়কের দুই পাশে বিদ্যুৎ ও টেলিফোনের ১০টির মতো খুঁটি রয়েছে। এ ছাড়া পাশে বসে ফেরিওয়ালাদের ভ্যান গাড়ি। এখানের ভাঙা সড়কে যানজট লাগলে তা পাশের কান্দিরপাড় পূবালী চত্বরেও ছড়িয়ে পড়ে। স্থানীয় ব্যবসায়ী জিয়াউল হক বলেন, সড়কের বেহাল অবস্থার কারণে ব্যবসায়ী ও পথচারীরা দুর্ভাগে পড়ছেন। সড়কটি উঁচু করে সংস্কার করতে হবে। 

পূজা উদযাপন পরিষদ কুমিল্লা মহানগর শাখার সাধারণ সম্পাদক অচিন্ত্য দাস টিটু বলেন, দুই বছর ধরে সড়কটি ভাঙা। মাঝে মধ্যে খোয়া ফেললেও আগের অবস্থায় ফিরে যায়। সড়ক ভাঙা ও জলাবদ্ধতার কারণে মন্দিরে যাতায়াতকারী ও পথচারীদের দুর্ভোগে পড়তে হয়। সড়কটির দ্রুত সংস্কার দাবি করছি। বাংলাদেশ পরিবেশ আন্দোলন কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন, দীর্ঘদিন ধরে দেখছি সড়কের এ অংশের বেহাল অবস্থা। এখানে সড়ক উঁচু করার পর সংস্কার করতে হবে। বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি পরিকল্পিতভাবে সরাতে হবে। ড্রেনের ওপর দোকানের ঝুড়ি রাখা যাবে না। সড়কের পাশে বসতে দেওয়া যাবে না ফেরিওয়ালাদের।

কুমিল্লা সিটি করপোরেশনের প্যানেল মেয়র মনজুর কাদের মনি বলেন, কান্দিরপাড় থেকে নজরুল এভিনিউতে প্রবেশ মুখের ১০০ মিটার সড়কের খারাপ অবস্থা নজরে এসেছে। বিভিন্ন সময়ে খোয়া ফেলা হয়েছে। সড়কটি পানি জমে নষ্ট হয়ে যায়। এখানে আরসিসি সড়ক করা হবে। দ্রুত এ বিষয়ে মেয়রের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর