শিরোনাম
মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা

দুর্যোগ ব্যবস্থাপনার সেতু দুর্যোগে

► দুর্ভোগ হাজার হাজার মানুষের ► বর্ষায়ও নৌকা চালানো যায় না

নেত্রকোনা প্রতিনিধি

দুর্যোগ ব্যবস্থাপনার সেতু দুর্যোগে

নেত্রকোনার দুর্গাপুরে বছরের পর বছর ভেঙে পড়ে রয়েছে একটি সেতু। অন্তত ১৫ গ্রামের মানুষের যাতায়াতের জন্য দুর্যোগব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মাণ করা হয়েছিল এটি। সেতুটি এখন নিজেই দুর্যোগে। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে হাজার হাজার মানুষের। সেতু ভেঙে পড়ায় এখান দিয়ে বর্ষায়ও নৌকা চালানো যায় না।

সংশ্লিষ্টরা জানায়, নেত্রকোনার সীমান্ত উপজেলা দুর্গাপুরের কাকৈরগড়া ইউনিয়নের ১৫ গ্রামের মানুষের যাতায়াতের সুবিধার্থে ২০১৫-১৬ অর্থবছরে গোদারিয়া হতে জয়নগর বাজার সড়কের গাঁওয়া খালের ওপর কালভার্ট কাম সেতুটি নির্মাণ করা হয়েছিল। এ সেতু নির্মাণে ৬৫ লাখ ৮৯ হাজার ১০৬ টাকা বরাদ্দ করেছিল ত্রাণ ও দুর্যোগব্যবস্থাপনা মন্ত্রণালয়। কিন্তু এর বছর খানেকের মধ্যেই ভেঙে যায় সেতুটি। এরপর তা আর মেরামত হয়নি।

স্থানীয়রা বলছেন, দায়সারা গোছের কাজ করায় এটি ভেঙে পড়েছে। কৃষক আবদুল গফুর জানান, সেতুটি ভেঙে যাওয়ার সাত বছরেও মেরামত করা হয়নি। এরপর এখান দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শিশুদের স্কুলে যাওয়া-আসা, ধান নেওয়া-আনায় কষ্ট পোহাতে হচ্ছে চাষিদের। হাওর থেকে ধান কেটে বাড়ি নিতে পারেন না অনেকে। সড়কেই ধান শুকিয়ে বাজারে বিক্রি করতে হয় তাদের। এ জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের বিরুদ্ধে রয়েছে এলাকাবাসীর নানা অভিযোগ। এ নিয়ে কথা বলতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শিব্বির আহমেদ বাচ্চু তালুকদারের দেখা মিলেনি। মোবাইল ফোনেও তিনি এ বিষয়ে কথা বলেননি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. জহুরুল ইসলাম বলেন, এটি বন্যায় ভেঙে গেছে। ২০১৯ ও ২০২০ সালে ভয়াবহ বন্যায় পাহাড়ি ঢলে ও প্রবল স্রোতে এটি ভেঙে যায়। মানুষের কষ্ট বিবেচনা করে এটিকে স্থানীয় সরকারের আওতায় প্রস্তাবনা দিয়ে রাখা হয়েছে। অতি দ্রুতই এটি বাস্তবায়ন হবে। এরপর গ্রামের মানুষের দুর্ভোগ থাকবে না।  জানা গেছে, দুর্গাপুরের ৭ ইউনিয়নের মধ্যে কাকৈরগড়া ইউনিয়নে ৩৫ গ্রামে অর্ধলক্ষাধিক মানুষ বসবাস করেন। এর মধ্যে জয়নগর গোদারিয়া খালের ওপর ওই সেতু দিয়ে ১৫টি গ্রামের মানুষ চলাচল করে।

সর্বশেষ খবর