শিরোনাম
মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা

লক্কড়ঝক্কড় বাসে ভোগান্তি

► সিটগুলো ভাঙাচোরা জরাজীর্ণ, উৎকট গন্ধ ► রাস্তায় অনেক সময় নষ্ট হয়ে পড়ে থাকে

পঞ্চগড় প্রতিনিধি

লক্কড়ঝক্কড় বাসে ভোগান্তি

উত্তরের জেলা পঞ্চগড় থেকে দেশের বিভিন্ন রুটে বিআরটিসি বাস চলাচল করে। প্রতিদিন হাজার হাজার যাত্রী এ পরিবহনে যাতায়াত করে। কিন্তু বাসগুলো অনেক পুরনো। এতে ভোগান্তি ও নানা হয়রানির শিকার হচ্ছে যাত্রীরা। তাদের অভিযোগ, বাসগুলো জরাজীর্ণ হওয়ায় এতে চলাচল ঝুঁকিপূর্ণ। তা ছাড়া ময়লা-আবর্জনার দুর্গন্ধে এসব বাসের পরিবেশ অস্বাস্থ্যকর। সংশ্লিষ্টরা জানান, পঞ্চগড় জেলা থেকে রংপুর, রাজশাহী, নাটোর, খুলনা, দিনাজপুর, বরিশাল, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন রুটে প্রায় ৬০টি বিআরটিসি বাস চলাচল করে। নির্ভরযোগ্য মনে করে জেলার হাজার হাজার যাত্রী এসব বাসে যাতায়াত করে। চিকিৎসার জন্য রোগীদের পাশাপাশি শিক্ষার্থী এবং চাকরিজীবীরাই বিআরটিসিতে যাতায়াত করে বেশি। এসব যাত্রীর অভিযোগ, বাসগুলো অনেকে পুরনো। ইঞ্জিন অনেক পুরনো হওয়ায় রাস্তায় অনেক সময় নষ্ট হয়ে পড়ে থাকে। ফলে রাস্তায় বাস বদলাতে হয়, নইলে দীর্ঘ সময় নষ্ট হয়। বাসের সিটগুলো ভাঙাচোরা, জরাজীর্ণ। বাসে উৎকট গন্ধে বিরক্তিকর পরিবেশ। নিরুপায় হয়েই যাতায়াত করতে হয় যাত্রীদের। অধিকাংশ বাসের রংচটা, গ্লাস ভাঙা, লাইট ভাঙা, সিট ভাঙা।

সদর উপজেলার ভিতরগড় এলাকার যাত্রী আতাউর রহমান বলেন, ‘আমার স্ত্রীর জরুরি চিকিৎসার জন্য রংপুর হাসপাতালে যাচ্ছিলাম। পথে বিআরটিসির বাসটি দুবার নষ্ট হয়। পথে অপেক্ষা করতে করতে প্রায় দুই ঘণ্টা চলে যায়। শেষে ডাক্তার দেখিয়ে টেস্টের রেজাল্টের জন্য এক দিন রংপুরে রাতযাপন করতে হয়। অনেক হয়রানি হতে হয়েছে। বাসের সিটগুলো অত্যন্ত নোংরা। যেখানে সেখানে যাত্রী তোলা হয়। খুব ভোগান্তি।’ চালকরা বলছেন, এ রুটের বাসগুলো দীর্ঘদিন থেকেই পুরনো। জীবনের ঝুঁকি নিয়েই চালাতে হচ্ছে তাদের। এরই মধ্যে কয়েকটি বিআরটিসিকে জরিমানাও করেছে হাইওয়ে পুলিশ ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ। চালক আরিফুল ইসলাম বলেন, ‘বাসগুলো অনেক পুরনো হয়ে গেছে। ইঞ্জিনগুলো প্রায়ই নষ্ট হয়। এ রুটে নতুন বাস দরকার। শুনেছি অচিরেই নতুন বাস দেওয়া হবে।’ বিআরটিসির লিজ কর্তৃপক্ষ বলছে, পঞ্চগড় জেলার সাধারণ যাত্রীরা বিআরটিসিতে যাতায়াত করতে আগ্রহী। দ্রুত আধুনিক মানের বাস চান তারা।

বোদা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ শফিকুল ইসলাম জানান, মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে তারা কাজ করছেন। পুরনো এবং অবৈধ যান চলাচল থামাতে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করছেন। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ পঞ্চগড় জেলা অফিসে কর্মরত ইন্সপেক্টর রেজওয়ান শাহ জানান, একটি বিআরটিসি বাসকে জরিমানা করা হয়েছে। এটা একটা সংকেত। বিআরটিসি বাসগুলোর অবস্থা আসলেই খুব ভালো নয়।

সর্বশেষ খবর