বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ ০০:০০ টা

কাঁচা ঘাস খেয়ে মারা গেছে ২৭ গরু

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনার একটি গরুর খামারে তিন দিনে ২৭টি গরুর মৃত্যু হয়েছে। এতে এখন দিশাহারা খামার মালিক। এ পশুগুলো কোরবানি উপলক্ষে বাজারে নেওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছিল। রবিবার থেকে মঙ্গলবার রাত পর্যন্ত জেলার পূর্বধলা উপজেলার পশ্চিমপাড়া গ্রামের তাহাযীদ এগ্রো ফার্মে এ ঘটনা ঘটে। এ খামারের মালিক জাহেরুল ইসলাম নামে এক ব্যক্তি। আরও পাঁচটি গরু অসুস্থ রয়েছে। জানা গেছে, শনিবার রাতে এসব গরুর খাওয়ার জন্য নেপিয়ার কাঁচা ঘাস দেওয়া হয়। পর দিন থেকে গরুগুলো অসুস্থ হতে থাকে। সোমবার পর্যন্ত ১৩টি গরু মারা যায়। মঙ্গলবার ১১টি গরুর মৃত্যু হয়। গতকাল সকাল পর্যন্ত আরও তিনটি গরু মারা যায়।

এর মধ্যে গাভি দুটি ও বাছুর দুটি। বাকিগুলো ষাঁড়। এতে অর্ধকোটি টাকার অধিক ক্ষতি হয়েছে বলে জানান ক্ষতিগ্রস্ত খামারি।

খামারের মালিক জাহেরুল ইসলাম জানান, শনিবার সন্ধ্যায় তার ফার্মের গরুগুলোকে নেপিয়ার কাঁচা সবুজ ঘাস খাওয়ান হয়। এরপর গরুগুলো অসুস্থ হয়ে মরতে থাকে। খামারে ১০৭টি বিভিন্ন বয়সের গরু ছিল।

প্রাণিসম্পদ বিভাগের উপসহকারী গোপাল চন্দ্র সরকার বলেন, ধারণা করা হচ্ছে- বৃষ্টির দিনে কাঁচা ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকার ফলে ঘাসের নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা যেতে পারে। নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠিয়েছি। মেডিকেল টিম সার্বক্ষণিক চিকিৎসাসেবা প্রদান করছে এবং খোঁজখবর রাখছে।

সর্বশেষ খবর