রবিবার, ১৬ জুন, ২০২৪ ০০:০০ টা

পানি বাড়ছে নদনদীতে প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল

প্রতিদিন ডেস্ক

পানি বাড়ছে নদনদীতে প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল

লালমনিরহাটে বন্যাকবলিত এলাকা -বাংলাদেশ প্রতিদিন

দেশের বিভিন্ন স্থানে নদনদীর পানি বৃদ্ধি পাচ্ছে। তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চল। এরই মধ্যে বন্যার শঙ্কায় মানুষ আতঙ্কিত হয়ে উঠেছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সিলেট : সিলেটে থেমে থেমে ও ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জি এবং আসামের পাহাড়ি এলাকায় টানা ভারী বৃষ্টিপাতের কারণে সবকটি নদনদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। সুরমা নদীর কানাইঘাট ও কুশিয়ারার ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ২৪ ঘণ্টায় জেলার সবকটি নদীর পানি বৃদ্ধি পেয়েছে। গোয়াইন নদীর পানি বৃদ্ধি পেয়ে লোকালয়ে প্রবেশ শুরু করেছে। কোম্পানীগঞ্জ উপজেলারও কিছু এলাকা প্লাবিত হয়েছে। জানা গেছে, গতকাল সকাল ৯টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে ৫১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। উজানে ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে উত্তর সিলেটের সবকটি নদীর পানি বৃদ্ধি পায়।

রংপুর : আষাঢ়ের প্রথম দিন গতকাল মেঘের ঘনঘটা- বৃষ্টির রিমঝিম শব্দে মুখর ছিল রংপুর। নদনদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যার পদধ্বনি শোনা যাচ্ছে। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আষাঢ়ের প্রথম দিন রংপুর এবং আশপাশ এলাকায় বৃষ্টিপাত হয়েছে ৪৫ মিলিমিটার। বেশ কয়েকদিন থেকে তিস্তাসহ বিভিন্ন নদনদীর পানি বাড়তে শুরু করেছে। নদীর পাড় এলাকায় বন্যা আতঙ্ক দেখা দিয়েছে। উজানের বৃষ্টির পানির ঢলে শুক্রবার সকাল থেকে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে। পানি আরও বৃদ্ধি পাওয়ার শঙ্কায় ইতোমধ্যে ডালিয়ায় তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

লালমনিরহাট : উজানের অব্যাহত ঢল ও ভারী বৃষ্টিপাতে বৃদ্ধি পাচ্ছে তিস্তা নদীর পানি। দেখা দিয়েছে বন্যা। পানি প্রবেশ করছে তিস্তা নদী তীরবর্তী নিম্নাঞ্চলে। এতে তিস্তার চরের বেশকিছু ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে। ডুবে গেছে ফসলি জমি। কপালে চিন্তার ভাঁজ পড়েছে চরের মানুষ ও কৃষকদের। গতকাল সকাল ৬টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ পয়েন্টে পানিপ্রবাহ ৫১ দশমিক ৬৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার)। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পানিপ্রবাহ বেড়ে একই পয়েন্টে দুপুর ১২টা থেকে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

সুনামগঞ্জ : সুনামগঞ্জে থেমে থেমে বৃষ্টিপাত আর ভারতের ঢলে জেলার সব নদনদীর পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে জেলার নিম্নঞ্চলে বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, ২৪ ঘণ্টায় জেলা শহরের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি ৫৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। তবে এই পয়েন্টে নদীর পানি এখনো বিপৎসীমার ১৯ সেন্টিমিটার নিচে রয়েছে। অন্যদিকে সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে সুরমা নদীর পানি। এ ছাড়া ২৪ ঘণ্টায় এ জেলায় ৭৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সর্বশেষ খবর