বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কাদা পানিতে সড়ক একাকার

অজয় দাস, ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

কাদা পানিতে সড়ক একাকার

ফরিদপুর জেলার বাণিজ্য কেন্দ্র ভাঙ্গা বাজার। বাজারের ব্যবসায়ী ও ক্রেতাদের প্রধান সমস্যা এর প্রধান সড়কের বেহাল দশা। সামান্য বৃষ্টি হলেই সেখানে কাদা পানিতে একাকার হয়ে যায়। এতে বাজারের ব্যবসায়ী ও সাধারণ মানুষের চরম দুর্ভোগ পোহাতে হয়।

স্থানীয়রা জানান, শতাধিক বছরের পুরাতন এ বাজার ব্যবসা বাণিজ্যের দিক দিয়ে অতীত ঐতিহ্য ধরে রেখেছে। ঢাকা-ভাঙ্গা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়ের পাশে কুমার নদের পাড়ে এ বাজার।

সরেজমিনে দেখা যায়, বাজারের প্রধান গলির প্রায় ৪০০ মিটার ও পার্শ্বগলিগুলোর ২০০ মিটার সড়কের খুবই বেহাল অবস্থা। সেখান দিয়ে হাঁটতে অনেক কষ্ট হচ্ছে পথচারীদের। এ বাজারে ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে তিন হাজারের অধিক লোকের। প্রতি শুক্রবার ও সোমবার এ বাজারে হাট বসে। প্রধান গলিতে শতাধিক তৈরি পোশাকের দোকান রয়েছে। অসংখ্য মুদি, বড় চাল ব্যবসায়ীর, ১০টি ওষুধের দোকান রয়েছে। এ গলি দিয়েই বাজারের স্বর্ণকারপট্টি, শাড়ি পট্টি, ঢেউটিন পট্টি, রড, সিমেন্ট পট্টি যেতে হয়। রয়েছে সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, ইউসিবি ব্যাংক।

কয়েকজন ব্যবসায়ী জানান, দুই বছর আগে বাজারের থানা রোড পুনর্নির্মাণ হলেও প্রধান গলির নামমাত্র সংস্কার হয়েছে। যাতে প্রধান গলির সমস্যা দূর হয়নি। বর্ষার মৌসুমসহ বছরের প্রায় ৫ মাস এ রাস্তা বেহাল হওয়ায় মানুষের কষ্টের সীমা থাকে না।

ভাঙ্গা বাজারের ব্যবসায়ী অলিউর রহমান ঠাকুর বলেন, বৃষ্টি হলে বাজারে ঢোকাই যায় না। বয়স্ক ও মহিলাদের অনেক কষ্ট করে ও সাবধানতার সঙ্গে বাজার দিয়ে চলতে হয়। ফল ব্যবসায়ী বক্কার মিয়া বলেন, এ পথ হেঁটে চলারও অনুপযোগী। এ দুর্ভোগ কয়েক মাস থাকবে।

ভাঙ্গা বাজারে ঢেউটিন কিনতে আসা নগরকান্দা উপজেলার ডাঙ্গী ইউনিয়নের সোহেল মোল্লা বলেন, এ বাজারে টিনের দাম একটু কম, তাই পাশের উপজেলা থেকে টিন কিনতে এসেছি। কিন্তু বাজারের ভিতরে চলাচলের কোনো পরিবেশ নেই। অনেকটা বাতির নিচে অন্ধকারের মতো। এত সুন্দর এক্সপ্রেসওয়ে, কিন্তু তার পাশে বাজারের সড়কের করুণ অবস্থা।

নাগরিক সমাজের সদস্য সুভাষ মন্ডল বলেন, এ বাজারে আগে ভাঙ্গাসহ ফরিদপুরের অন্যান্য উপজেলা, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার লোকজন কেনাকাটা করতে আসত। পদ্মা সেতু চালু হওয়ার পর দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ এখন ভাঙ্গায় ঘুরতে আসে। তারা বাজার দেখে হতবাক হয়। ভাঙ্গা বাজার আমাদের ঐতিহ্য। বাজারের সড়কের বেহাল অবস্থা। আমরা সাধারণ নাগরিক সমাজের পক্ষ থেকে এ বাজারের সব সড়ক পুনর্নির্মাণের দাবি জানাই।

বণিক সমিতির সভাপতি সহিদুল হক মিরু মুন্সী বলেন, এ রাস্তার বেহাল অবস্থার বিষয়টি আমরা ভাঙ্গা পৌরসভার মেয়রকে অবগত করেছি। তিনি সড়ক অচিরেই পুনর্নির্মাণের আশ্বাস দিয়েছেন।

ভাঙ্গা পৌরসভার মেয়র ছুটিতে দেশের বাইরে অবস্থান করছেন। ভারপ্রাপ্ত পৌর মেয়র মো. আইয়ুব আলী বলেন, ভাঙ্গা বাজারের প্রধান গলিসহ বাজারের অন্যান্য সড়ক পুনর্নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। দ্রুত ওই সড়কের কাজ টেন্ডার প্রক্রিয়ায় যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর