বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সেই নবজাতক ফিরল মায়ের কোলে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় জন্ম নেওয়া কন্যা সন্তানকে বিক্রি করে দেন পিতা। এ নিয়ে তোলপাড় শুরু হয়। পরে দুই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মধ্যস্থতায় নবজাতককে ফিরিয়ে দেওয়া হয় মায়ের কোলে। স্থানীয় কিছু মানুষের সহায়তায় ফেরত দেওয়া হয় কন্যা বিক্রয়ের সেই ৫০ হাজার টাকা।

জানা যায়, রাঙ্গুনিয়ার মরিয়ম নগরের বাসিন্দা সন্তানসম্ভবা সুমি আক্তার ২৭ জুন রাতে চন্দ্রঘোনা জেনারেল হাসপাতালে ভর্তি হন। ২৯ জুন দুপুরে সিজারের মাধ্যমে কন্যাসন্তান জন্ম দেন। চিকিৎসা শেষে গত মঙ্গলবার ছাড়পত্র দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের বিল ও ওষুধ বাবদ প্রায় ২২ হাজার টাকা বাকি ছিল। কিন্তু সুমির আরও দুটি কন্যা সন্তান আছে। তাই কন্যা হওয়ায় স্বামী সাদ্দাম হোসেন অসন্তুষ্ট ছিলেন।

পরে বিল পরিশোধের নামে একজনের কাছে ৫০ হাজার টাকার বিনিময়ে নবজাতককে বিক্রি করে দেন। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় ব্যাপক আলোচনা। গতকাল দুপুরে স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে চেয়ারম্যান মোহাম্মদ নরুল্লাহ ও মরিয়ম নগর ইউপি চেয়ারম্যান মজিবুল হক হিরু এবং দুই পরিবারের উপস্থিতিতে নবজাতক কন্যাকে মায়ের কোলে ফিরিয়ে দেওয়া হয়।

বৈঠকে উপস্থিত জগলুল হুদা বলেন, দুই ইউপি চেয়ারম্যান, দুই পরিবার এবং স্থানীয় গণ্যমান্য মানুষের উপস্থিতিতে নবজাতককে মায়ের কোলে ফিরিয়ে দেওয়া হয়। বিক্রি করা সেই ৫০ হাজার টাকা স্থানীয় কিছু মানবিক যুবক নামপ্রকাশ না করে ফেরত দেন। এ সময় মরিয়ম নগর ইউপির পক্ষ থেকে কন্যা শিশুটির জন্য খাবারও দেওয়া হয়। তা ছাড়া উপস্থিত অনেকেই নগদ টাকা দেন।

মরিয়ন নগর ইউপি চেয়ারম্যান মজিবুল হক হিরু বলেন, সবার আন্তরিকতায় মায়ের সন্তান মায়ের কোলে ফিরিয়ে দেওয়া হয়েছে। এ সময় শিশুর জন্য আগামী দুই মাসের খাবার, নগদ টাকাও দেওয়া হয়। কাজটি করতে পেরে আনন্দ লাগছে।

সর্বশেষ খবর