শুক্রবার, ৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

২০ দিন অফিস হাসপাতালে পানি

সৈয়দ বয়তুল আলী, মৌলভীবাজার

২০ দিন অফিস হাসপাতালে পানি

প্রায় ২০ দিন ধরে পানির নিচে রয়েছে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা পরিষদসহ বিভিন্ন সরকারি অফিস, হাসপাতাল চত্বর। স্রোতে ভেঙেছে বিভিন্ন এলাকার রাস্তাঘাট, ঘরবাড়ি। উপজেলার নিম্নাঞ্চলের বিপুলসংখ্যক পরিবার পানিবন্দি। ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে এ অবস্থা হয়েছে। গতকাল সরেজমিন পৌরশহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়, উপজেলা কৃষি অফিস, স্বাস্থ্য কমপ্লেক্স, নির্বাচন অফিস, মহিলবিষয়ক অফিস, সাব-রেজিস্ট্রার অফিস, প্রাথমিক, মাধ্যমিক, সমবায়, জনস্বাস্থ্য এবং পল্লী উন্নয়ন কার্যালয় চত্বরে পানি। আবাসিক এলাকার রাস্তায়ও হাঁটুপানি। কেউ যানবাহন নিয়ে চলাচল করতে পারছে না। কর্মকর্তারা ঠিকমতো কাজ করতে পারছেন না। সরকারি অফিস ও হাসপাতালের সেবাগ্রহীতাদের চরম ভোগান্তি হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণসহ আশপাশ এলাকা পানিতে নিমজ্জিত থাকায় স্বাস্থ্যসেবা প্রদান ও সরকারি দাফতরিক কার্যক্রমে চরম ব্যাঘাত ঘটছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্র জানান, প্রায় ২০ দিন ধরে উপজেলার নয় ইউনিয়ন ও এক পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সড়কপথ পানির নিচে। লক্ষাধিক মানুষ বন্যাক্রান্ত।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তা-কর্মচারীরা বলেন, আমাদের তো অফিসে আসতে হচ্ছে। বৃষ্টির পানি মাড়িয়ে ঘর থেকে বের হওয়া, আবার জমে থাকা পানি মাড়িয়ে অফিসে ঢুকতে হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শিমুল আলী বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ জানানোর জন্য জনপ্রতিনিধিদের চিঠি দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের প্রতিদিন ত্রাণ ও খাদ্যসহায়তা প্রদান করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিউদ্দিন বলেন, বন্যার শুরু থেকে উপজেলা প্রশাসনের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও অনেকেই ত্রাণসামগ্রী নিয়ে বন্যার্তদের পাশে রয়েছেন। প্রশাসনিক কাজ অব্যাহত আছে।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল বলেন, বন্যা থেকে বাঁচতে হলে নদী, হাওর ও খাল খনন করতে হবে। পানি নামার জন্য মধ্যখানে যেসব প্রতিবন্ধকতা রয়েছে, সমন্বিত উদ্যোগে তা অপসারণ করতে হবে।

সর্বশেষ খবর