শিরোনাম
শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কদর বেড়েছে ছাতার কারিগরের

দিনাজপুর প্রতিনিধি

কদর বেড়েছে ছাতার কারিগরের

চলছে বর্ষাকাল। উত্তরের জেলা দিনাজপুরে প্রায় প্রতিদিনই কখনো থেমে, কখনো একটানা মুষলধারে বৃষ্টি। এ সময়ে ঘরের বাইরে পা রাখতে প্রথমেই সঙ্গে নিতে হয় ছাতা। সে ছাতা যদি হয় ছেঁড়া কিংবা ভাঙা, তখনই বাধে বিপত্তি। এ বিপত্তি থেকে পরিত্রাণ পেতে অনেকে ছোটেন ছাতা কারিগরের কাছে। বছরের অন্য সময়ে এদের কাজ না থাকলেও কদর বাড়ে বর্ষা মৌসুমে।

জানা যায়, বর্ষাকালে ব্যস্ত হয়ে পড়েন ছাতা কারিগররা। এখন প্রতিদিন একেকজন ৫০০-৮০০ টাকা পর্যন্ত আয় করছেন। দিনাজপুর জেলার চিরিরবন্দরে আগে ছাতা মেরামতের কারিগর ছিল না। দেশের বিভিন্ন স্থান থেকে ছাতা মেরামত করতে এ এলাকায় আসতেন কারিগররা। জ্যৈষ্ঠের শেষ দিকে এসে আশ্বিনের শেষে চলে যেতেন। কারিগররা বিভিন্ন হাটবাজারে রাস্তার পাশে বসে ছাতা মেরামত করতেন।

রানীরবন্দরের দরগাহপাড় মসজিদ চত্বরে ছাতা মেরামতকারী নুরুজ্জামান জানান, বৃষ্টি শুরুর পর কাজ বেড়েছে। বর্ষা ছাড়া ছাতা মেরামতের কাজ থাকে না। এ সময় আয় মোটামুটি ভালো হলেও অন্য সময় বেকার বসে থাকতে হয়।

আলোকডিহি ইউনিয়নের গছাহার গ্রামের মেম্বারপাড়ার আবদুর রহমান বলেন, ‘বর্তমানে ছাতা মেরামত করে আয় সামান্য। ছাতার শিক লাগাই, কাপড় সেট করি। দৈনিক ২০০ থেকে ৬০০ টাকা আয় হয়। এ টাকায় সংসার চলে না। পূর্বপুরুষের পেশা ছাড়তেও পারি না।’

সর্বশেষ খবর