শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

রিমালে বিধ্বস্ত ফেরিঘাট সংস্কার হয়নি

ফেরি পারাপার বন্ধ দেড় মাস ভোগান্তিতে যাত্রীরা

বাগেরহাট প্রতিনিধি

রিমালে বিধ্বস্ত ফেরিঘাট সংস্কার হয়নি

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত রায়েন্দা ফেরিঘাট -বাংলাদেশ প্রতিদিন

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে বিধ্বস্ত বাগেরহাটের শরণখোলা উপজেলার রায়েন্দা ফেরিঘাটের সংযোগ সড়ক ও জেটি দেড় মাসেও সংস্কার করা হয়নি। ফলে বলেশ্বর নদের রায়েন্দা-মাছুয়া সড়ক বিভাগের ফেরি চলাচল বন্ধ থাকায় দুই পারের হাজার হাজার মানুষ পড়েছে চরম ভোগান্তিতে। ফেরি না চলায় পিরোজপুরের মঠবাড়িয়া থেকে বাগেরহাটের মোংলা ও মোরেলগঞ্জ রুটে বাস চলাচলও বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় মানুষ বাধ্য হয়ে ঝুঁকি নিয়ে বাড়তি ভাড়া দিয়ে ট্রলারেই এখন নদী পার হচ্ছে। সাধারণ যাত্রী, গাড়িচালক ও স্থানীয় ব্যবসায়ীরা দ্রুত ঘাট সংস্কারের দাবি জানিয়েছেন। মঠবাড়িয়া-মোংলা রুটের বাসচালক এমাদুল হক, যাত্রী এনজিও কর্মী শঙ্কর সাহাসহ রায়েন্দার ব্যবসায়ী ওয়াহিদুল ইসলাম জানান, পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মাছুয়া ও বাগেরহাটের শরণখোলা উপজেলার রায়েন্দার মাঝ দিয়ে বয়ে গেছে প্রমত্তা বলেশ্বর। আর এ বলেশ্বর নদের দুই পারের মানুষ যুগ যুগ ধরে পারাপার হচ্ছে কখনো ট্রলার, কখনো লঞ্চে। সড়ক বিভাগ এ অবস্থা লাঘবে ও যোগাযোগব্যবস্থার উন্নতিকল্পে ২০২১ সালের ১০ নভেম্বর রায়েন্দা-মাছুয়ার মধ্যে বলেশ্বর নদে ফেরি চলাচল চালু করে। ওই দিনই মঠবাড়িয়া থেকে শরণখোলা, মোংলা, মোরেলগঞ্জসহ বাগেরহাটের সঙ্গে বাস চলাচলও শুরু হয়। সেই থেকে মানুষ যানবাহনসহ স্বল্পখরচে ফেরিতে নদী পার করে আসছিল।

২৬ মে ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে রায়েন্দা ফেরিঘাটের সংযোগ সড়ক ও জেটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে যায়। ফলে এসব রুটে বাস চলাচলও বন্ধ হয়ে যায়। এর পর থেকে মানুষ ঝুঁকি নিয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে ট্রলারে নদী পার হচ্ছে। ঘাট বিধ্বস্ত হওয়ার দেড় মাস পেরিয়ে গেলেও শুরু হয়নি ওই ঘাটের জেটি ও সংযোগ সড়কের কাজ। এখন ঝুঁকি নিয়ে ৬০ থেকে ৭০ টাকা দিয়ে ট্রলারে যাত্রীদের বলেশ্বর নদ পার হতে হয়। ফেরি থাকলে মাত্র ১০ টাকায় যাতায়াত করা যায়। এতে দুর্ভোগে পড়েছে বলেশ্বরের দুই পারের হাজার হাজার যাত্রী ও সাধারণ মানুষ।

বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ফরিদ উদ্দিন আহম্মেদ জানান, রায়েন্দা-মাছুয়া ফেরিঘাটটি সংযোগ সড়কসহ জেটি ঘূর্ণিঝড় রিমালের কারণে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এরই মধ্যে রায়েন্দা ফেরিঘাটের সংযোগ সড়ক ও জেটি সংস্কারে দরপত্র আহ্বান করা হয়েছে। খুব শিগগিরই ঠিকাদারের মাধ্যমে সংযোগ সড়ক ও জেটি সংস্কার শুরু করা হবে। সংস্কার শেষ হলে আবারও ফেরি চালু হবে। এজন্য আরও কিছুদিন লাগবে।

সর্বশেষ খবর