শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বর্জ্য-জলাবদ্ধতায় নাকাল পৌরবাসী

হুমকিতে পরিবেশ, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি

বর্জ্য-জলাবদ্ধতায় নাকাল পৌরবাসী

পাথরঘাটায় যেখানে সেখানে ফেলা হয় বর্জ্য -বাংলাদেশ প্রতিদিন

একপাশে মুক্তিযুদ্ধ কমপ্লেক্স ও পৌর গোরস্থান, অন্যদিকে মসজিদ এবং পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কার্যালয়। মাঝখানে একটি মাঠ। যেখানে বসে সাপ্তাহিক গরুর হাট ও কাঁচাবাজার। মাঠটি এখন পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। দীর্ঘদিন এখানে আবর্জনার স্তূপ থাকায় ছড়াচ্ছে দুর্গন্ধ। হুমকির মুখে পড়েছে এলাকার পরিবেশ। জনজীবন হয়ে উঠেছে দুর্বিসহ। অন্যদিকে পৌর শহরের ড্রেনেজ ব্যবস্থা নাজুক থাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। এমন চিত্র বরগুনার পাথরঘাটা পৌর শহরের। পরিবেশবিদরা বলছেন, এভাবে উন্মুক্ত স্থানে ফেলা বর্জ্য থেকে দূষিত হয় পানি, বায়ু। ক্ষতিকর প্রভাব পরে জীববৈচিত্রে। সামান্য বৃষ্টিতেই পানিবন্দি হয় পৌর শহর। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা চালু না করার ব্যর্থতা স্বীকার করছে পাথরঘাটা পৌরসভাও। তাদের দাবি, বড় বাজেট ছাড়া এমন প্রকল্প হাতে নেওয়া পৌরসভার পক্ষে সম্ভব নয়। একাধিক বাসিন্দা জানান, সব ময়লা আবর্জনা ফেলা হচ্ছে এ মাঠে। একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতা হয়। দুর্গন্ধ আর ময়লা পানি থেকে ছড়ায় নানা রোগ।

পৌর কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন বলেন, রাস্তাসহ ড্রেনেজ ব্যবস্থা খুবই খারাপ। বৃষ্টি হলেই পৌরসভা পানিবন্দি হয়ে পড়ে। খোলা স্থানে আবর্জনা থাকায় পানি সঙ্গে মিশছে।

পৌর মেয়র আনোয়ার হোসেন আকন বলেন, বৃষ্টির কারণে ময়লা সরানো যাচ্ছে না। গাড়ি পাঠালে কাদা ও ময়লায় আটকে যায়। পৌরসভার কোনো নির্দিষ্ট স্থান নেই যেখানে ময়লা রাখা হবে। বৃষ্টি কমলে সরানো হবে বর্জ্য।

সর্বশেষ খবর