শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা
ঠাকুরগাঁওয়ে কৃষি

বাণিজ্যিকভাবে লটকন চাষ

ঠাকুরগাঁও প্রতিনিধি

দীর্ঘদিন ধরে ফল ব্যবসায় জড়িত মোহাম্মদ ইসলাম। দেশের বিভিন্ন স্থান থেকে ফল সংগ্রহ করে বিক্রি করেন নিজ এলাকায়। এক সময়ে কিশোরগঞ্জে লটকন চাষ দেখে অনুপ্রাণিত হন। নিজ জেলা ঠাকুরগাঁওয়ে পরীক্ষামূলকভাবে কয়েকটি চারা রোপণ করেন তিনি। সেই গাছে ফলন ভালো দেখে পরিকল্পনা করেন বাণিজ্যিকভাবে লটকন চাষের।

পরিকল্পনা মতে, পরিত্যক্ত একখণ্ড জমিতে ১৫০টি লটকন চারা রোপণ করেন ইসলাম। এক বছর পরই গাছগুলোতে ফলন আসতে শুরু করে। এভাবেই জেলায় শুরু হয় বাণিজ্যিকভাবে লটকন চাষ। ইসলাম ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের ঢোলুর হাট এলাকার বাসিন্দা। ইসলাম বলেন, ৪০ শতক জমিতে ১৫০টি লটকন চারা রোপণ করেন তিন বছর আগে। এক বছর পরই গাছগুলোতে লটকন আসতে শুরু করে। প্রথমবার তেমন ফলন আসেনি। পরের বছর ফলন কিছুটা বাড়ে। এবার প্রতিটি গাছে অনেক লটকন ধরেছে। লটকন তিনি নিজে বিক্রি করেন আবার বিভিন্ন ফল ব্যবসায়ী এসেও কিনে নেন। বাগান দেখতে আসা মিদুল বলেন, বাজার থেকে কিনে লটকন এর আগেও খেয়েছি। সরাসরি গাছ থেকে এভাবে ফল ছিঁড়ে খাওয়া হয়নি কখনো। এই প্রথম লটকন গাছ দেখছি। ঠাকুরগাঁও বাণিজ্যিকভাবে লটকন চাষ হয়েছে- এটা উত্তরাঞ্চলের জন্য অর্থনৈতিক সফলতা।

জেলা কৃষি সম্প্রসারণ উপপরিচালক সিরাজুল ইসলাম বলেন, তাদের পক্ষ থেকে সব সময় উদ্যোক্তাদের পরামর্শ দেওয়া হয়। লটকন পুষ্টিগুণসম্পন্ন ফল। এ ফল চাষ লাভজনক। খরচও তেমন নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর