সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বিদ্যুৎ যাচ্ছে জাতীয় গ্রিডে

জমির বেগ, ফেনী

বিদ্যুৎ যাচ্ছে জাতীয় গ্রিডে

ফেনীর সমুদ্র উপকূলীয় সোনাগাজীর বিস্তীর্ণ চর ও লবণাক্ত জমিতে নির্মিত সৌরবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ যাচ্ছে জাতীয় গ্রিডে। বিদ্যুৎ কেন্দ্রটি থেকে প্রতিদিন জাতীয় গ্রিডে যোগ হচ্ছে ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ। সংশ্লিষ্টরা জানান, ২০২১ সালে সোনাগাজী উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের পূর্ব বড়ধলি গ্রামে ৭৫ মেগাওয়ার্ট উৎপাদন লক্ষ্যমাত্রা ধরে সৌর বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণকাজ শুরু করা হয়।

১ লাখ ৭৮ হাজার সোলার প্যানেলের এই বিদ্যুৎ কেন্দ্রটি চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদনে যায়। পরদিন থেকে জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে সেই বিদ্যুৎ। জানা গেছে, এই বিদ্যুৎ প্রকল্পে কিছুদিনের মধ্যেই আরও ১০০ মেগাওয়াট করে পর্যায়ক্রমে তিনটি ইউনিটের কাজ শুরু হবে। এটি দেশের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ হাব। ইজিসিবি জানায়, ৭৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ এরই মধ্যে জাতীয় গ্রিডে যোগ হয়েছে। এই স্থানে আরও ১০০ মেগাওয়াট উৎপাদন বিদ্যুৎ উৎপাদন করবে সরকার। দেড় বছরের মধ্যেই জাতীয় গ্রিডে তা যোগ হবে। এভাবে পর্যায়ক্রমে আগামী সাড়ে চার বছরের মধ্যে মোট ৩৭৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ মিলবে ফেনীর লবণাক্ত জমির এই প্ল্যান্ট থেকে।

ইজিসিজিব লিমিটেডের উপবিভাগীয় প্রকৌশলী ইব্রাহীম আহমেদ খান বলেন, মিরাসরাইয়ের সাবস্টেশনের মাধ্যমে জাতীয় গ্রিডে আমরা ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ যোগ করছি। ইজিসিবির উপ-প্রকল্প পরিচালক ফরিদ উদ্দিন বলেন, এখানে অধিগ্রহণ করা ১ হাজার একর জায়গা আছে। পরবর্তীতে এখানে আরও ১০০ মেগাওয়াট করে তিনটি প্রকল্প বাস্তবায়ন হবে। ইতোমধ্যে একটি প্রজেক্ট ইজিসিবির সঙ্গে জাপানি মারুবেনি করপোরেশনের সঙ্গে একটি জয়েন্ট ভেঞ্চার স্বাক্ষর হয়েছে।

এদিকে সৌর প্যানেলের শেডের নিচে তিন কিলোমিটার খাল কাটা হয়েছে। ইজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন বলেন, ফেনীতে ৭৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন হচ্ছে। সামনে এখানে আরও ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। একইভাবে এ পরিকল্পনা বাস্তবায়ন করব।’ আগামী সাড়ে চার বছরের মধ্যে মোট ৩৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। সবগুলো ইউনিটে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি পতিত জমি চাষাবাদের মাধ্যমে কাজে লাগানো হবে।

সর্বশেষ খবর