সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

তিন মাসে খোয়া ৪৩ ট্রান্সফরমার

জাহিদুজ্জামান, কুষ্টিয়া

তিন মাসে খোয়া ৪৩ ট্রান্সফরমার

কুষ্টিয়ায় পল্লী বিদ্যুতের গ্রাহকদের ৪৩টি ট্রান্সফরমার চুরি হয়েছে গত সাড়ে তিন মাসে। মাঠে সেচযন্ত্রের জন্য কৃষকদের ট্রান্সফরমার খুলে কয়েল চুরি করে নিয়ে যাচ্ছে চোরচক্র। চক্রটির নাগাল পাচ্ছে না পুলিশ। কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির হিসাবে এ তথ্য পাওয়া গেছে। এ ছাড়া এ মাসে দৌলতপুরে সঞ্চালন লাইন থেকে চুরি হয়ে গেছে চারটি ট্রান্সফরমার।

কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক মো. ইসমাত কামাল জানান, ১৩ জুলাই রাতে দৌলতপুর উপজেলার গড়বাড়িয়া ও কাপড়পোড়া গ্রাম থেকে চার কৃষকের চারটি ট্রান্সফরমার চুরি হয়েছে। এর মধ্যে গড়বাড়িয়া গ্রামের মামুনর রশীদ ও মোছা. আছিয়ার ১০ কেভিএ ক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার চুরি করে নিয়ে গেছে চোরচক্র। কাপড়পোড়া গ্রামের আনিসুর রহমানের ১০ কেভিএ ক্ষমতাসম্পন্ন ট্রান্সফরমার ও রাশিদুল ইসলামের ৫ কেভিএ ট্রান্সফরমার চুরি হয়েছে। গ্রাহকের এসব ট্রান্সফরমারের মূল্য ২ লাখ ২৪ হাজার টাকা।

কাপড়পোড়া গ্রামের কৃষক আনিসুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রায়ই ট্রান্সফরমার চুরি হয়। আমরা খুবই সজাগ থাকি, তার পরও চোর ঠিকই নিয়ে যায়। তিনি বলেন, ট্রান্সফরমার সুরক্ষিত রাখতে সবাই মোটা রড দিয়ে খাঁচা তৈরি করে তালা দিয়ে রাখি। রাত ১২টা পর্যন্ত ট্রান্সফরমারের কাছেই ছিলাম। এর পর এসে ঘুমিয়েছি। সকালে গিয়ে দেখি খাঁচার রড কেটে ট্রান্সফরমার খুলে তার মধ্য থেকে কয়েল খুলে নিয়ে গেছে। বাইরের সব খোল পড়ে ছিল ছড়িয়ে-ছিটিয়ে। কৃষক আনিসুর রহমান বলেন, এখন ৬৮ হাজার টাকা খরচ করে ট্রান্সফরমার লাগাতে হবে। এ সপ্তাহেই না লাগালে মাঠের মরিচসহ সব ফসল নষ্ট হয়ে যাবে। এ ট্রান্সফরমার দিয়ে তার চলা সেচযন্ত্রে নিজের ও অন্য কৃষকের ৪০ বিঘা জমিতে সেচ দেওয়া হয়। আনিসুর বলেন, এখন হাতে টাকা নেই, কোনো জমি বন্ধক রেখে টাকা নিতে হবে। তিনি বলেন, পল্লী বিদ্যুৎ থেকে সব কথা শুনে গেছে, তারাই মামলা করেছে। কিন্তু এখন পর্যন্ত পুলিশ এসে কোনো খবর নেয়নি।

আনিসুর বলেন, গড়বাড়িয়া গ্রামে যে দুজনের ট্রান্সফরমার চুরি হয়েছে, সাত-আট মাস আগেও তাদের ট্রান্সফরমার একবার চুরি হয়েছিল। পল্লী বিদ্যুৎ সমিতির হিসাবে জুলাই মাসে চারটি ছাড়াও জুন মাসে ১০, মে মাসে ১০টি ও এপ্রিল মাসে ১৯টি ট্রান্সফরমার চুরি হয়েছে। এসব ঘটনায় সমিতির পক্ষ থেকে থানায় মামলা হয়েছে।

মিটার চুরি নিয়ে ১৪ জুলাই কুষ্টিয়া জেলা আইনশৃঙ্খলা মিটিংয়ে আলোচনা তোলেন কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক মো. ইসমাত কামাল। তিনি এ ব্যাপারে সহযোগিতা চাইলে কুষ্টিয়ার পুলিশ সুপার মুহাম্মদ আলমগীর হোসেন বলেন, এসব চোর ধরতে পুলিশ সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে।

সর্বশেষ খবর