সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

তরমুজ চাষ পাহাড়ে

খাগড়াছড়ি প্রতিনিধি

পাহাড়ে প্রথমবারের মতো মাচা পদ্ধতিতে বাণিজ্যিকভাবে তরমুজ চাষ করে সাফল্য পেয়েছেন মাটিরাঙ্গা উপজেলার কৃষক আবদুর রব। চাষাবাদকে বহুমুখীকরণসহ প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টির মান বৃদ্ধিতে সার্বিক সহযোগিতা করছে বেসরকারি সংস্থা ইন্ট্রিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)। থোকায় থোকায় জুলে আছে মিষ্টি রসালো এই ফল ভারে যেন ছিঁড়ে না পরে সেজন্য নেটের ব্যাগ দিয়ে বেঁধে রাখা হয়েছে, ব্ল্যাক বেবি জাতের গ্রীষ্মকালীন সুমিষ্ট এই ফল।

এমন দৃশ্য চোখে পড়ে মাটিরাঙ্গা পৌরসভার চরপাড়া গ্রামে। এই তরমুজ চাষে সার, বীজ, মাচা ও নেটসহ প্রতি বিঘা চাষ করতে খরচ হয় প্রায় পঁয়ত্রিশ থেকে চল্লিশ হাজার টাকা। বিঘাপ্রতি ফলনে লাভ পাওয়া যায় আড়াই থেকে তিন লাখ টাকা। কৃষক আ. রব বাণিজ্যিক ভাবে গ্রীষ্মকালীন এ তরমুজ আবাদ করে লাভ পেয়েছেন। তাকে দেখে তরমুজ চাষে আগ্রহী হচ্ছেন অনেকেই।

কৃষক আ. রব জানান, গ্রীষ্মকালীন তরমুজ (ব্ল্যাক বেবি) চাষ করেছি। এখানে আমার ব্যয় হয়েছে বিশ হাজার টাকা, যে পরিমাণে ফলন হয়েছে আশা করি দুই থেকে আড়াই লাখ টাকা বিক্রি করতে পারব। আমার তরমুজ চাষ দেখে স্থানীয় কৃষকরা তরমুজ চাষে অনেকে আগ্রহী হয়ে উঠছে।

মাটিরাঙ্গা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সহিদুল ইসলাম সোহাগ জানান, প্রথম বারের মতো আইডিএফের মাধ্যমে ব্ল্যাক বেবি জাতের তরমুজ চাষ করে সফলতা পেয়েছেন কৃষক আ. রব। মাটিরাঙ্গা কৃষি অফিসের মাধ্যমে অন্যান্য কৃষকদের প্রশিক্ষণের মধ্যে দিয়ে এ তরমুজ চাষ ব্যাপকভাবে করতে পারলে কৃষকরাও লাভবান হবে। একইভাবে এভাবে গ্রীষ্মকালীন সময়েও আমরা তরমুজের স্বাদ পেতে পারব।

আইডিএফ-এর কৃষিবিদ মো. মোস্তাফিজুর রহমান জানান, আমরা বীজসহ টেকনিক্যাল ও আর্থিক ভাবে সহায়তা করছি। ভবিষ্যতে কৃষকরা এ জাতের তরমুজ চাষ করতে আগ্রহী থাকলে সর্বাত্মক সহযোগিতা করব। মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো. সবুজ আলী বলেন, মাটিরাঙ্গা উপজেলায় এ প্রথম ব্ল্যাক বেবি জাতের তরমুজ চাষ করা হয়েছে। পরিক্ষামূলক ভাবে দেখেছি যে এ জাতের ফলন খুব ভালো হয়। কৃষকও লাভবান হবেন। আমাদের পক্ষ থেকে কৃষকদের প্রযুক্তিগত জ্ঞানসহ সাপোর্ট দেওয়া হবে এবং কৃষকদের উদ্বুদ্ধ করার ব্যবস্থা নেব। মাচা পদ্ধতিতে বাণিজ্যিকভাবে গ্রীষ্মকালীন তরমুজ চাষ ছড়িয়ে দিতে পারলে পুষ্টির চাহিদার পাশাপাশি এখানকার বেকার যুবকদের কর্মসংস্থান করা যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর