মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

পাঁচ দিনে ক্ষতি তিন হাজার কোটি টাকা

আবদুর রহমান টুলু, বগুড়া

কোটা সংস্কার আন্দোলনের নামে সহিংসতার কারণে পাঁচ দিন বন্ধ রয়েছে সব ব্যবসাপ্রতিষ্ঠান। এতে প্রতিদিন গড়ে ৫০০ থেকে ৬০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। সেই হিসাবে পাঁচ দিনে বগুড়ার ১২টি উপজেলায় ক্ষতি হয়েছে প্রায় ৩ হাজার কোটি টাকার। জেলার ব্যবসায়ী নেতারা এ তথ্য জানিয়েছেন। পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। আয়-রোজগার বন্ধ থাকায় কষ্টে জীবনযাপন করছেন তারা। যেসব ব্যবসায়ীর ক্ষতি হয়েছে তাদের ঘুরে দাঁড়ানোর জন্য সব ধরনের সহযোগিতা করবে বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজ। এ ছাড়া বাস-মিনিবাস ও কোচ পরিবহন মালিক সমিতির প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

জানা যায়, আন্দোলনের কারণে গত বুধবার থেকে বগুড়া শহরের বিভিন্ন স্থানে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ব্যবসায়ীরা দোকান খুলতে পারছেন না। একই সঙ্গে সরকারি নির্দেশনায় কারফিউ জারি করা হয়েছে। ফলে শহরে সাধারণ মানুষের চলাচল একেবারেই কম ছিল। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হতে পারেননি। টানা পাঁচ দিন কোনো ব্যবসায়ী দোকান খুলতে পারেননি। শহরের বিভিন্ন মার্কেট বন্ধ থাকায় ক্রেতাও চোখে পড়েনি। বগুড়া নিউ মার্কেটের ব্যবসায়ী উজ্জ্বল প্রামাণিক জানান, আন্দোলন ও সহিংসতার কারণে বগুড়ায় কারফিউ চলছে। আমরা ব্যবসা প্রতিষ্ঠান খুলতে পারছি না। জানি না এমন অবস্থা আর কতদিন থাকবে। এভাবে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে সব দিক থেকে লোকসান গুণতে হবে।

বগুড়া চেম্বার সভাপতি মাসুদুর রহমান মিলন জানান, আন্দোলনের নামে অনেক প্রতিষ্ঠানে হামলা ও ভাঙচুর করা হয়েছে। এতে করে ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। এসব ক্ষতি পুষিয়ে উঠতে অনেক সময় লাগবে। আমরা চেম্বার অব কমার্স থেকে তাদের সহযোগিতা করার চেষ্টা করছি।

 

 

সর্বশেষ খবর