বুধবার, ২৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আমন আবাদ শুরু বগুড়ায়

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

আমন আবাদ শুরু বগুড়ায়

বগুড়া জেলাজুড়ে শুরু হয়েছে আমন আবাদ। জমি তৈরি ও চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষক। ভালো ফলন ও দাম পাওয়ার স্বপ্ন দেখছেন তাঁরা। আবহাওয়া অনুকূলে থাকলে এবং সময়মতো সার, কীটনাশক প্রয়োগ করলে আমনের বাম্পার ফলন হবে বলে আশা করছে কৃষক ও কৃষি বিভাগ। বগুড়ার মাঠে মাঠে কেউ জমিতে চারা রোপণ করছেন, চাষ দিচ্ছেন কেউ। অনেকে উঁচু জমিতে সেচ দিয়ে আমন চাষের উপযুক্ত করছেন। শ্রাবণের প্রথম সপ্তাহ থেকে শুরু করে ভাদ্রের মধ্যে কৃষক আমন চারা রোপণ করেন। গত কয়েক দিনের বৃষ্টি চাষিদের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে। অপেক্ষাকৃত নিচু জমিতে আমন চাষের জন্য উপযুক্ত পরিমাণ পানি জমেছে। এ সুযোগে চারা রোপণের জন্য দ্রুত জমি প্রস্তুত করছেন কৃষক। সোনালি ধান ফলাতে মাঠে নিরন্তর পরিশ্রম করে যাচ্ছেন।

বগুড়ার শিবগঞ্জ, শেরপুর, নন্দীগ্রাম উপজেলায় সবচেয়ে বেশি আমন আবাদ হয়। এ ছাড়া জেলার সারিয়াকান্দি, সোনাতলা, শাজাহানপুর, আদমদীঘি ও দুপচাঁচিয়ার কৃষকও করেন আমন চাষ। কৃষি অফিস বলছে, এ বছর আমন আবাদ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হবে। আবহাওয়া অনুকূলে থাকলে ও বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে ধানের উৎপাদনও ভালো হবে।

বগুড়া সদরের গোবরধনপুর গ্রামের একটি ফসলি মাঠে গতকাল আমন চারা রোপণ করছিলেন কয়েকজন কৃষক। ওই এলাকার কৃষক আলতাফ হোসেন জানান, এ বছর তিনি ৭ বিঘা জমিতে আমন ধান রোপণের প্রস্তুতি নিয়েছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মতলুবর রহমান জানান, চলতি মৌসুমে আমন চারা রোপণ শুরু হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর