বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

রেমিট্যান্স সংকটে প্রবাসী পরিবার

মৌলভীবাজার প্রতিনিধি

আর্থিক সংকটে পড়েছে মৌলভীবাজারের অনেক প্রবাসী পরিবার। তাদের হাতে পর্যাপ্ত টকা না থাকায় সাংসার চালাতে হিমশিম খাচ্ছে। মিলছে না ধার-কর্যাও।

সম্প্রতি দেশজুড়ে কোটা আন্দোলন নিয়ে সংঘর্ষ সহিংসতার পর গত মঙ্গলবার পর্যন্ত বন্ধ ছিল ব্যাংক, মোবাইল সেবা বিকাশ, নগদ ও রকেট। এ সময়ে প্রবাসীরা পাঠাতে পাড়েনি রেমিট্যান্স।

একাধিক প্রবাসী পরিবারের সদস্যরা জানান, আমাদের এলাকায় প্রত্যেক পরিবারের দু-একজন প্রবাসে থাকেন। বাড়িতে থাতা তাদের পরিবারের সংসার চলে প্রবাস থেকে পাঠানো রেমিট্যান্সে। কয়েক দিন ব্যাংক, বিকাশ ও রকেট সেবা বন্ধ থাকায় তারা আর্থিকভাবে পড়েছেন সংকটে। বিশেষ করে আমাদের এলাকার প্রবাসীরা বিকাশ ও রকেটের মাধ্যমে রেমিট্যান্স পাঠান।

রাজনগর হাওরপাড়ের দুবাই প্রবাসীর স্ত্রী হাসনা বেগম জানান, আমার স্বামী সংসার খরচের জন্য বিকাশে প্রতি সপ্তাহের শেষে টাকা পাঠান। বিকাশ বন্ধ থাকায় টাকা পাঠাতে পাড়েন নি। সংসারের খরচ চালাতে পাড়ছিনা। কারো কাছে টাকা ধার ও পাচ্ছিনা। যার কাছে ধার চাচ্ছি সবাই একই সমস্যার কথা বলছেন। কুলাউড়া উপজেলার কাতার প্রবাসী কাওসার মিয়ার মা বলেন, বিকাশ বন্ধ থাকায় বিদেশ থেকে কোনো টাকা আসছে না। এনজিওর কিস্তিও দিতে পারছি না। মৌলভীবাজার সদর, জুড়ি, বড়লেখা, কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলার একাধিক প্রবাসী পরিবারে সদস্য একই সমস্যার কথা জানান।

সর্বশেষ খবর