শনিবার, ২৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নদী পারাপারের ভরসা নৌকা

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি

ফরিদপুরের মধুখালীর রায়পুর ইউনিয়নের সাত গ্রামের মানুষের কুমার নদ পারাপারের একমাত্র ভরসা নৌকা। নদীতে সেতু না হওয়ায় বছরজুড়ে ভোগান্তি পোহাতে হয় স্থানীয়দের। উৎপাদিত ফসল এবং শাকসবজি বাজারে আনা-নেওয়ায়ও কষ্টসাধ্য হয়ে পড়েছে। বর্ষাকালে দুর্ভোগ আরও বেড়ে যায়।

উপজেলার রায়পুর, বকশিপুর, পাইককান্দি, বারোভাগিয়াসহ অন্তত সাতটি গ্রামের মধ্যদিয়ে বয়ে গেছে কুমার নদ। এ নদে সেতু না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে হাজার হাজার মানুষের। রায়পুর ইউনিয়নের কালিগঙ্গা থেকে বাঙ্গাবাড়িয়া বাজারে চলার পথে কুমার নদ। নদের ওই স্থানে বাঁশের সাঁকো মেরামতের কিছু দিনের পরই তা আবার ভেঙে পড়ে। এখন বর্ষা মৌসুমে দুই পাড়ের মানুষের চলাচলের একমাত্র মাধ্যম নৌকা।

বকশিপুর গ্রামের বাসিন্দা শরিফুল ইসলাম বলেন, তাদের একটাই চাওয়া কালীগঙ্গা থেকে বাঙ্গাবাড়িয়া বাজারে যাতায়াতের জন্য একটি ব্রিজ। শুকনো মৌসুমে সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করা গেলেও বর্ষায় নৌকা ছাড়া পারাপার হওয়া যায় না।  প্রায় ৪০ বছর ধরে এমন পরিস্থিতি দেখে আসছি। বাঙ্গাবাড়িয়া বাজার ব্যবসায়ী সুবল দাস বলেন, দীর্ঘদিন আমি এই বাজারে ব্যবসা করি। কালীগঙ্গায় একটা ব্রিজ না থাকায় প্রতিদিন কষ্ট করে নৌকায় পারাপার হতে হয়।

মধুখালী উপজেলা প্রকৌশলী (স্থানীয় সরকার বিভাগ) সোহেল রানা বলেন, আমি এ উপজেলায় নতুন যোগদান করেছি। দ্রুত এ বিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মধুখালী উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ মুরাদুজ্জামান বলেন, আসলে ওখানে একটা ব্রিজ প্রয়োজন। ব্রিজ নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা ও উদ্যোগ গ্রহণের জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য আবদুর রহমানকে জানানো হয়েছে। আশা করি দ্রুতই এ সমস্যার সমাধান হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর