রবিবার, ৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কীটনাশক ছিটিয়ে নষ্ট বীজতলা

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রাম সদর উপজেলায় পূর্বশত্রুতার জেরে কীটনাশক ছিটিয়ে কৃষকের বীজতলা নষ্টের অভিযোগ উঠেছে। পুড়ে ছাই হয়েছে প্রায় দেড় একর জমির আমন বীজতলা। ঘটনাটি ঘটেছে সদর উপজেলার কাগজীপাড়া গ্রামে। ভুক্তভোগী কৃষক জাফর আলী চারজনের বিরুদ্ধে সদর থানায় মামলা করেছেন।

জানা যায়, কাগজীপাড়ার কৃষক জাফর আলীর সঙ্গে একই এলাকার একরামুল গংদের জমি নিয়ে বিরোধ চলছে। এর জেরে জাফরের নিজের জমি এবং বীজতলার জন্য বর্গা দেওয়া কৃষকদের জমিতে প্রতিপক্ষরা কীটনাশক ছিটায়। কুড়িগ্রাম সদর থানা ওসি মাসুদুর রহমান জানান, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। মামলা রেকর্ড করা হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। স্থানীয় অনেকে জানান, জাফর আলীর জমি এলাকার কয়েকজন কৃষক বর্গা নিয়ে আমন বীজতলা করেছেন। প্রায় দেড় একর জমির বীজতলা কীটনাশকে পুড়ে হলুদ হয়ে গেছে।

বর্গাচাষি রবিউল জানান, আমাদের দেড় একর জমির বীজতলা দিয়ে ১৫০ বিঘায় চারা রোপণ করা যায়। প্রায় ২ হাজার ২৫০ মণ ধান উৎপাদন সম্ভব ছিল। যার বাজারমূল্য ২২ লাখ ৫০ হাজার টাকা। বীজতলা নষ্ট হওয়ায় এসব কৃষক এখন দিশাহারা। আমন আবাদ ব্যাহত হলে তারা পরিবার নিয়ে পড়বেন বিপাকে।

সর্বশেষ খবর