শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কর্মচাঞ্চল্য ফিরছে, স্বাভাবিক হচ্ছে জনজীবন

প্রতিদিন ডেস্ক

কর্মচাঞ্চল্য ফিরছে, স্বাভাবিক হচ্ছে জনজীবন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি ঘিরে ও শেখ হাসিনার পদ এবং দেশত্যাগ পরবর্তী সহিংস ঘটনার পর স্বাভাবিক কর্মচাঞ্চল্য ফিরে আসতে শুরু করেছে দেশে। স্বাভাবিক হচ্ছে জনজীবন। শুরু হয়েছে বেনাপোল স্থল ও পায়রা নৌবন্দরের কার্যক্রম। প্রতিনিধিদের পাঠানো খবর-

চুয়াডাঙ্গা : জেলায় জনজীবন ক্রমান্বয়ে স্বাভাবিক হচ্ছে। প্রয়োজনে মানুষ ঘরের বাইরে যাচ্ছেন। রাস্তায় মানুষ ও যানবাহনের ভিড় দেখা যাচ্ছে। ফুটপাতের দোকানগুলোও খুলে গেছে। সকাল থেকে রাত ৯টা পর্যন্ত শহরের ব্যবসাপ্রতিষ্ঠানগুলো খোলা থাকতে দেখা গেছে। গ্রাম-গঞ্জের মানুষ প্রয়োজনে শহরে আসছেন। স্বাভাবিকভাবে নিজেদের কাজ করতে পারছেন সবাই। অফিস আদালতেও কাজের জন্য মানুষ আসছেন। মণিরামপুর গ্রামের নজরুল ইসলাম কেনাকাটা করার জন্য চুয়াডাঙ্গা শহরে এসেছিলেন। তিনি বলেন, দেশে বড় একটি ঘটনার পর স্বাভাবিকভাবেই কিছুটা ভীতি ছিল। এখন সবকিছু স্বাভাবিক হয়ে গেছে।

সৈয়দপুর (নীলফামারী) : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি ঘিরে এবং শেখ হাসিনার পদত্যাগ পরবর্তী বিভিন্ন সহিংস ঘটনা শেষে স্বাভাবিক কর্মচাঞ্চল্য ফিরে আসতে শুরু করেছে সৈয়দপুরের জনজীবনে। গতকাল সকাল থেকে শহরের বিভিন্ন দোকানপাট, মার্কেট, বিপণিবিতান খোলার পাশাপাশি গণপরিবহন চলছে। মানুষ যে যার মতো কর্মব্যস্ত হয়েছে। সড়কের মোড়ে নেই চিরচেনা ট্রাফিক পুলিশ, নেই পুলিশের টহল গাড়ি। শহরের ট্রাফিক ব্যবস্থা সচল রাখতে আন্দোলনকারী শিক্ষার্থীরাই ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করছে। গতকাল সকাল থেকে সড়কের মোড়ে মোড়ে অবস্থান নিয়ে সড়কে যানবাহন নিয়ন্ত্রণ করতে দেখা যায় তাদের। আর থানায় পুলিশ অবস্থান করলেও কেবল রুটিন কাজ করছে।

বেনাপোল : তিন দিন পর দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে গতকাল সকাল থেকে শুরু হয়েছে আমদানি-রপ্তানি বাণিজ্য। দেশে নিরাপত্তাহীনতার কথা বলে তিন দিন ভারত বেনাপোল বন্দরের সঙ্গে সংযুক্ত পেট্রাপোল বন্দর দিয়ে বাংলাদেশে সব ধরনের পণ্য রপ্তানি বন্ধ রাখে। গতকাল দিনভর বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম এবং বেনাপোল কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্ট নেতৃবৃন্দ পেট্রাপোল সিডাব্লিউসিএস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে পণ্য রপ্তানি করার জন্য অনুরোধ জানান। গতকাল পেট্রাপোল কাস্টমস, বন্দরে সিঅ্যান্ডএফ এজেন্ট আলোচনায় বাংলাদেশে তাদের পণ্যবাহী ট্রাক পাঠাতে সিদ্ধান্ত নেয়। ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী টেলিফোনে ভারত থেকে পণ্য রপ্তানি শুরু করার বিষয়টি নিশ্চিত করেছেন।

কলাপাড়া (পটুয়াখালী) : সচল রয়েছে পায়রা বন্দরের অপারেশনাল কার্যক্রম। বর্হিনঙ্গর ও অভ্যন্তরীণ জেটিতে চলেছে পণ্য খালাস কার্যক্রম। বন্দরের নিরাপত্তায় ৪৮ জন নিজস্ব নিরাপত্তাকর্মী, ৫০ জন আনসার সদস্য, ৪২ জন নৌ-বাহিনীর সদস্য কাজ করছে। পায়রা বন্দরের চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, আজ (গতকাল) বন্দরে ২৪ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে এমভি এন্টি গনি ফোর্স নামে একটি জাহাজ ভিড়বে। জুলাই মাসে পায়রা বন্দরে এসেছে ১২টি জাহাজ।

সর্বশেষ খবর