শনিবার, ১০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শিক্ষার্থীদের মনিটরিং কমছে পণ্যমূল্য

প্রতিদিন ডেস্ক

শিক্ষার্থীদের মনিটরিং কমছে পণ্যমূল্য

ময়মনসিংহের মেছুয়া বাজারে মনিটরিং করেন শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

দেশের বিভিন্ন স্থানে বাজার মনিটরিং করছেন বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা। এর প্রভাবে পণ্যের দামও কমতে শুরু করেছে। শিক্ষার্থীরা এ কার্যক্রম চালু রাখলে পণ্যের দাম কমে আসবে, বলছেন ক্রেতারা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা বগুড়ার বিভিন্ন বাজার মনিটরিং করছেন। কমতে শুরু করেছে পণ্যের দাম। তাদের এমন উদ্যোগে খুশি সাধারণ মানুষ। ক্রেতারা বলছেন, শিক্ষার্থীরা যদি ঘন ঘন বাজার মনিটরিং করে তাহলে পণ্যের দাম কমে আসবে। যারা বিভিন্ন অজুহাতে সিন্ডিকেট করেন, তারা বাজারে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে পারবে না। জানা গেছে, বৃহস্পতিবার শিক্ষার্থীরা বাজার মনিটরিং শুরু করেন। এদিন শহরের সবচেয়ে বড় পাইকারি বাজার রাজাবাজারে সবজিসহ নিত্যপণ্যের সব দোকানগুলোতে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। প্রতিটি দোকানে দোকানে ব্যবসায়ীদের কাছ থেকে বিভিন্ন নিত্যপণ্যের দাম শুনে তা নিজেদের খাতায় লিখে নেন। এ সময় তারা দোকান মালিক ও ব্যবসায়ীদের কাউকে চাঁদা না দেওয়ার অনুরোধ জানান। বাজার মনিটরিংয়ের দায়িত্বে থাকা শিক্ষার্থীরা জানান, গতকাল ২০ থেকে ২৫ শিক্ষার্থী বাজারে আসেন। নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে মানুষের কষ্ট হচ্ছে। এটা কীভাবে কমানো যায় সেটা নিয়ে আমরা কাজ শুরু করেছি। আমরা জানি পণ্যের মূল্য বৃদ্ধির ক্ষেত্রে চাঁদাবাজি একটি বড় কারণ। আমরা সেটা বন্ধ করতে চাই। শিক্ষার্থীদের মনিটরিংয়ের ফলে সবজির দাম কমতে শুরু করেছে। বগুড়ার সবজির বড় আড়ত মহাস্থান হাটে এক দিনের ব্যবধানে সব ধরনের সবজির দাম ৫ থেকে ৭ টাকা কমেছে। ব্যবসায়ীরা বলছেন, সবজির উৎপাদন ভালো হয়েছে।

রংপুর : দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সাধারণ মানুষের নাভিশ্বাস ঠেকাতে এবার রংপুরে বাজার মনিটরিংয়ে নেমেছে সাধারণ শিক্ষার্থীরা। তারা রংপুর নগরীর বিভিন্ন নিত্যপণ্যের দোকানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ও দ্রব্যমূল্যের তালিকা পর্যবেক্ষণ এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলছেন। বৃহস্পতি ও শুক্রবার নগরীর সিটি বাজারের বিভিন্ন কাঁচাবাজারসহ অন্য বাজারগুলো মনিটরিং করেন তারা। সেখানে মুদি দোকান, মাছ বাজার, মাংসের বাজারে মূল্য তালিকা দেখা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর ঊর্ধ্বগতিরোধে জেলা ও উপজেলার বিভিন্ন বাজার মনিটরিং করছেন শিক্ষার্থীরা। গতকাল সকাল থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শহরের আনন্দ বাজার, মেড্ডা বাজার, ফারুকী বাজারসহ বিভিন্ন বাজারে গিয়ে মাছ, মাংস ও শাকসবজিসহ বিভিন্ন পণ্য সামগ্রীর মূল্য তালিকা দেখেন।

ময়মনসিংহ : নগরীর কয়েকটি বাজার পরিদর্শন করেছেন শিক্ষার্থীরা। গতকাল নগরীর মেছুয়া বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ও দ্রব্যমূল্যের তালিকা অনুযায়ী বেচাকেনা হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করেন তারা। বিভিন্ন পণ্যের দাম যাচাই করেন। বাজারের আড়তদার, পাইকারি এবং খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলেন। মাছ, মাংস, তরিতরকারি ও মসলা পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে বিক্রেতাদের পরামর্শ দেন শিক্ষার্থীরা। কোনো ধরনের অজুহাতে দ্রব্যমূল্য বৃদ্ধি করে সাধারণ মানুষকে ভোগান্তিতে না ফেলারও আহ্বান জানান তারা।

বরিশাল : নগরের বাজার দর মনিটরিং শুরু করেছেন শিক্ষার্থীরা। গতকাল বিকাল থেকে নগরের বিভিন্ন বাজার পরিদর্শন করে। শিক্ষার্থীরা প্রথমে নতুনবাজার ও পরে বাজার রোড এলাকায় মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন। পর্যায়ক্রমে পোর্টরোড বাজার, নথুল্লাবাদ বাজার, চৌমাথা বাজার পরিদর্শন করে তারা।

সর্বশেষ খবর