বুধবার, ১৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

রং-তুলির আঁচড়ে বদলে গেছে চিত্র

গাইবান্ধা প্রতিনিধি

নতুন বাংলাদেশকে স্বাগত জানাতে নতুনভাবে সাজানো হচ্ছে গাইবান্ধাকে। বিপ্লবের মুষ্ঠি ছেড়ে তরুণরা হাতে তুলে নিয়েছে রং-তুলি। রঙে রাঙিয়ে নতুন করে সাজানো হচ্ছে অপরিচ্ছন্ন দেয়ালগুলো। স্থানীয়রা বলছেন, এমন কাজ এর আগে দেখেননি তারা। শিক্ষার্থীদের অংশগ্রহণে স্কুল-কলেজ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের দেয়ালে অঙ্কিত হচ্ছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নানা চিত্রকলা। সরজমিনে গতকাল দেখা যায়, রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে সহিংসতায় নিহত আবু সাঈদসহ অসংখ্য আত্মত্যাগী শিক্ষার্থীদের প্রতিচ্ছবি ও বিভিন্ন স্লোগান। ছাত্র-জনতার আন্দোলনের ক্ষত গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে দেয়ালে দেয়ালে।

গতকাল গাইবান্ধা শহর ঘুরে বিভিন্ন স্কুল কলেজের দেয়ালে দেখা গেছে এমন চিত্র। কেউ দিচ্ছেন নির্দেশনা কেউবা দেয়ালে আঁকছেন। তীব্র গরমও দমিয়ে রাখতে পারছে না এ শিক্ষার্থীদের চিত্রকলা। শিক্ষার্থীদের কোমল হাতের ছোঁয়ায় আবারও হেসে উঠছে বহু বছরের পুরনো জং ধরা দেওয়ালগুলো। রঙে রঙিন হচ্ছে গাইবান্ধার পথপ্রান্তর। ফুটপাত থেকে রাজপথের দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে প্রতিবাদী শিক্ষার্থীদের শব্দ চয়ন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেলা সমন্বয়ক রাকিব হাসান বলেন, একটি সুন্দর পরিবেশ উপহার দিতে রাজপথ থেকে শুরু করে গ্রাফিতিতেও গাইবান্ধার শিক্ষার্থীরাও থেমে নেই। তরুণদের হাত ধরেই দেশে নতুন সূর্য উদিত হবে।

গাইবান্ধার সামাজিক সংগ্রাম পরিষদের সদস্য সচিব জাহাঙ্গীর কবির তনু বলেন, ‘আমরা তরুণদের চোখেই আগামী দিনের বাংলাদেশকে দেখি। তরুণরা তাদের এ দেয়াল চিত্রের মাধ্যমে দেশকে এবং দেশের সম্ভাবনাকে ফুটিয়ে তোলার চেষ্টা সত্যিই প্রশংসনীয়। শিক্ষার্থীদের সুন্দর প্রতিভায় রূপান্তরিত হোক অসম্প্রাদায়িক বাংলাদেশ।’

সর্বশেষ খবর